ডারউইন নিজেও বলেননি যে বানর থেকে মানুষ হয়েছে: শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দক্ষতা অর্জনে পাঠ্যক্রম পরিবর্তনের প্রয়োজন বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 05:18 PM
Updated : 30 Jan 2023, 05:18 PM

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “ধর্মীয় বিভিন্ন বক্তার মুখে পাঠ্যপুস্তক নিয়ে অনেক কথা শোনা যাচ্ছে। ফ্যাক্ট চেক করে দেখা যাচ্ছে, যা বলা হচ্ছে, সেগুলো বইতে নেই, কিন্তু বক্তারা তা দাবি করছেন।

“ডারউইন নিজেও বলেননি যে বানর থেকে মানুষ হয়েছে, পাঠ্যপুস্তকেও তা নেই। কিন্তু বিষয়টি নিয়ে ব্যাপক মিথ্যাচার করা হচ্ছে।”

সোমবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে কৃতি শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ফেরদৌস আরা এবং নাট্যকলা বিভাগের অধ্যাপক সুমনা সরকার অনুষ্ঠানটির যৌথ উপস্থাপনায় ছিলেন।

সভাপতিত্ব করেন রাবির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অনুষ্ঠানে ৯৬ জনকে বঙ্গবন্ধু স্বর্ণপদক, পাঁচজনকে ড. মমতাজ উদ্দিন আহমেদ স্বর্ণপদক ও দুজনকে ডা. একে খান স্বর্ণপদক দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে নতুন শিক্ষাক্রমের পাঠ্যপুস্তক না পড়েই অনেকে মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেন এ মন্ত্রী।

“বলা হচ্ছে, তারা (সরকার) সমকামিতাকে উসকে দিচ্ছে, পর্দাপ্রথাকে কটাক্ষ করেছেন, হিন্দুত্ববাদ-পৌত্তলিকতাকে উসকে দিচ্ছেন, মুসলিম ইতিহাসকে হেয় করেছেন, হিন্দু বা বৌদ্ধ শাসনকে বড় করে দেখাচ্ছেন-এ রকম বহু কথা বলা হচ্ছে। কিন্তু এগুলোর একটিও সত্য নয়। এ ধরনের মিথ্যাচার গ্রহণযোগ্য নয়।”

পাঠ্যপুস্তকে ভুল-ত্রুটির বিষয়ে তিনি বলেন, নতুন বইগুলো নিয়ে যে কথা উঠেছে, যা যা ভুল আছে, তার বিষয়ে দুটি কমিটি হয়েছে। যুক্তিযুক্ত ভুল ধরিয়ে দিলে বিশেষজ্ঞ কমিটি তা বিবেচনায় নেবে। যে ভুলগুলো হয়েছে, তাতে ইচ্ছাকৃতভাবে হয়েছে নাকি কোনো গাফিলতি ছিল, এ বিষয়ে আরেকটি কমিটি হয়েছে। এতে প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

“এক বছরে মাধ্যমিকে নতুন করে মোট ২৬টি বই তৈরি করা কষ্টকর। কিন্তু আমরা সাধ্যমতো চেষ্টা করেছি। সেটি করতে গিয়ে কোথাও কোথাও ভুল হতে পারে, হয়েছেও। চিহ্নিত হওয়া মাত্রই সঙ্গে সঙ্গে সেগুলো সংশোধন করা হচ্ছে। অথচ ১০ বছর ধরে যে ভুলগুলো রয়ে গেছিল সেগুলো নিয়ে কেউ কথা বলেনি এতোদিন।”

জ্ঞানার্জনের পাশাপাশি দক্ষতা অর্জনে পাঠ্যক্রম পরিবর্তন প্রয়োজন

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দক্ষতা অর্জনে পাঠ্যক্রম পরিবর্তনও প্রয়োজন বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য প্রয়োজন স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। সেই লক্ষ্য বাস্তবায়নে অন্যদের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীরাও পথিকৃতের ভূমিকা পালন করবে। চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত করা ও দেশ-জাতি-সমাজের সকল ক্ষেত্রে তার দৃশ্যমানতা নিশ্চিত করার জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা প্রয়োজন।

সময়ের চাহিদা পূরণে শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দক্ষতা অর্জনেও বিশ্ববিদ্যালয়গুলিকে তাদের পাঠ্যক্রম সেভাবে বিন্যাস করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

বর্তমান সরকার শিক্ষাধারায় ‘ব্লেন্ডেড লার্নিং’ এ বিশেষভাবে আগ্রহী; সেই লক্ষ্য বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি শিক্ষামন্ত্রী আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, “শিক্ষার উদ্দেশ্যই হলো অন্তরকে আলোকিত করা। অন্তরের মধ্যে যদি কোনো অন্ধকার থাকে সেটাকে দূরীভূত করে শিক্ষা। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সে চেষ্টাটাই সব সময় করেছিলেন। ১৯৭১ সালে যখন বাংলাদেশ স্বাধীন হয়, তার এক দশক আগেই শিল্পবিপ্লব হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু সে বিষয়টাকে মাথায় রেখেই কুদরত-ই-খুদার মত মানুষকে শিক্ষা কমিশনের দায়িত্ব দিয়েছিলেন।”

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশনাসহ নাট্যকলা এবং সংগীত বিভাগের পক্ষ থেকে সূচনা সংগীত পরিবেশন করা হয়।

এতে সম্মানিত অতিথি হিসেবে ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মুরশেদুল কবীর, রাবির উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক।