সংসদ সদস্যের ‘অনুরোধে’ বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা স্থগিত

ক্ষুব্ধ চাকরিপ্রত্যাশীরা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ডিজির প্রতিনিধিকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেছেন।

সাইদ মেমনবরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 07:25 PM
Updated : 1 May 2023, 07:25 PM

সংসদ সদস্য মো. শাহ আলমের ‘অনুরোধে’ বরিশালের উজিরপুরে দুটি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা স্থগিত করেছেন সংশ্লিষ্টরা। 

এতে ক্ষুব্ধ হয়ে সোমবার সকালে চাকরি প্রত্যাশীরা বরিশাল জিলা স্কুলের প্রধান শিক্ষক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) প্রতিনিধি মো. নুরুল ইসলামকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন। 

রামেরকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জীবন কৃষ্ণ সিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, উপজেলার আটিপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক ও রামেরকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির চারটিসহ ছয় পদের নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল।

দেড় মাস আগে বরিশাল জিলা স্কুলে আরও একবার পরীক্ষা নেওয়ার আগে স্থগিত করা হয়েছিল বলে জানান জীবন কৃষ্ণ। 

তিনি আরও বলেন, “সোমবার জিলা স্কুলে পরীক্ষা হওয়ার কথা ছিল। সকাল সাড়ে ৯টায় গিয়ে জানতে পারি সংসদ সদস্যের নির্দেশে প্রধান শিক্ষক নুরুল ইসলাম পরীক্ষা স্থগিত করেছেন। এ নিয়ে আমাদের কী করার আছে?” 

প্রত্যক্ষদর্শীরা জানান, নিয়োগ পরীক্ষা স্থগিত হওয়ার কথা শুনে প্রায় ৫০ জন চাকরি প্রার্থী ক্ষুদ্ধ হয়ে ডিজির প্রতিনিধি নুরুল ইসলামকে দুই ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। 

পরীক্ষার্থী সুকান্ত চন্দ্র দাস জানান, তিনি রামেরকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহায়ক পদের একজন প্রার্থী। তিনি গলাচিপা থেকে পরীক্ষা দিতে এসেছেন। কিন্তু এসে শুনেছেন পরীক্ষা হবে না। 

পরীক্ষার্থী বিনয় হালদার বলেন, “এর আগেও পরীক্ষা দিতে এসেছিলাম। আজকে আসার পর ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রেখেছে। প্রধান শিক্ষক বলেছেন আজকে তোমরা যাও, সামনে কবে পরীক্ষা হবে তোমাদের জানিয়ে দেওয়া হবে। 

“পরে আমরা জানতে পারছি, সংসদ সদস্যের নির্দেশে পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ নিয়ে দ্বিতীয়বার পরীক্ষা স্থগিত করা হলো।” 

উজিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহিদ হোসেন বলেন, “পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। 

“কিন্তু জিলা স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে মোবাইল ফোনে সংসদ সদস্যের কথা হওয়ার পর পরীক্ষা স্থগিত করা হয়েছে। কেন স্থগিত হলো তা আমার জানা নেই।” 

প্রধান শিক্ষক নুরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনের সংসদ সদস্য শাহ আলম রোববার আমাকে ফোন করে নিয়োগ পরীক্ষার না নেওয়ার ‘অনুরোধ’ করেন। সোমবারও তিনি ফোন করে নানা অনিয়মের অভিযোগ তুলে নিয়োগ পরীক্ষা স্থগিত রাখতে বলেন। তার সম্মানে পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

“পরীক্ষা না হওয়ায় প্রার্থীরা একটু ক্ষিপ্ত হয়েছিল। তাদের ৩০ থেকে ৪০ জন পরীক্ষার্থী কক্ষে অবস্থান নেয়। পরবর্তী সময় পরীক্ষা নেওয়া প্রতিশ্রুতি দিয়ে তাদের শান্ত করা হয়েছে।” 

পরীক্ষা স্থগিতের বিষয়ে সংসদ সদস্য শাহ আলম সাংবাদিকদের বলেন, “এই নিয়োগ পরীক্ষা নিয়ে এলাকাবাসী মানববন্ধন করেছে। তাই নিয়োগ পরীক্ষা স্থগিত রাখার জন্য প্রধান শিক্ষককে আমি ‘অনুরোধ’ করেছি।”