হলে পরীক্ষার্থীর ফেইসবুক লাইভ: এবার কেন্দ্র সচিবসহ চারজনকে অব্যাহতি

এর আগে গাজীপুরের শ্রীপুরের দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করেছিল কর্তৃপক্ষ।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2022, 06:22 PM
Updated : 24 Sept 2022, 06:22 PM

গাজীপুরের শ্রীপুর উপজেলায় এসএসসি পরীক্ষার হলে বসে পরীক্ষার্থীর ফেইসবুক লাইভে আসার ঘটনায় কেন্দ্র সচিবসহ চারজনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া চারজন হলেন- উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল, সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেল, পরিদর্শক শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম।

শনিবার রাতে সাড়ে ৮টায় শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলাম বলেন, “নতুন কেন্দ্র সচিব হিসেবে গাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজ উদ্দিন এবং সহকারী কেন্দ্র সচিব হিসেবে আলহাজ মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তালুকদার ও শৈলাট উচ্চ বিদ্যালয়ের কামরুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে।”

এর আগে শনিবার দুপুরে এই ঘটনায় উপজেলার ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছিল। বৃহস্পতিবার গণিত পরীক্ষা চলাকালে তারা ফেইসবুক লাইভে গিয়েছিল।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন বলেন, দুপুরে দুই পরিদর্শক আফসার উদ্দিন ও আমিনুল ইসলামকে শোকজ করা হয়েছে। পরে তাদেরও দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

পরীক্ষা কেন্দ্র কর্তৃপক্ষ ও শিক্ষকরা জানান, হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ৯ নম্বর কক্ষে বৃহস্পতিবার গণিত পরীক্ষায় ৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা চলাকালে এক পরীক্ষার্থী তার নিজের মোবাইল থেকে অন্য এক পরীক্ষার্থীর ফেইসবুক আইডি ব্যবহার করে লাইভে চলে আসে।

বিষয়টি শ্রীপুরের ইউএনওসহ ঢাকা শিক্ষা বোর্ডের কয়েকজন কর্মকর্তার নজরে আসে। তারা তখন বিষয়টি ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে অবহিত করেন।

শুক্রবার কোনো পরীক্ষা ছিল না। শনিবার ছিল বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা। ওই পরীক্ষা শেষে ইউএনও ওই কেন্দ্রে যান। লাইভ ভিডিও দেখে তিনি আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। তাৎক্ষণিকভাবে তিনি ঘটনার সঙ্গে দুজনের জড়িত থাকার সত্যতা পান। তারপরই দুই পরীক্ষার্থীকে বহিষ্কারের নির্দেশ দেন।

হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলার নয়টি স্কুলের এক হাজার ৮১৮ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

আরও পড়ুন:

Also Read: পরীক্ষার হলে ফেইসবুক লাইভ, দুই এসএসসি পরীক্ষার্থী বহিষ্কার