প্রিজাইডিং কর্মকর্তারা সুষ্ঠু নির্বাচনের কেন্দ্রবিন্দু: ইসি সচিব

নির্বাচন কমিশনের আইন মেনে প্রিজাইডিং কর্মকর্তারা ভোটগ্রহণে সব ধরনের পরিকল্পনা করবেন বলে জানান ইসি সচিব।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 04:42 PM
Updated : 20 May 2023, 04:42 PM

প্রিজাইডিং কর্মকর্তারা সুষ্ঠু নির্বাচনের কেন্দ্রবিন্দু বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

প্রিজাইডিং কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেছেন, “কমিশন থেকে আপনাদের যে অর্থ দেওয়া হয়, তা দিয়ে কিছুই হয় না। অর্থের বিষয়টি আপনারা মাথায় না রেখে জাতীয় দায়িত্ব হিসেবে নির্বাচনকে বিবেচনা করবেন। আমরা আপনাদের সম্মানি বাড়ানোর চেষ্টা করছি।”

শনিবার দুপুরে গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ইসি সচিব বলেন, “নানা কারণে ভোটগ্রহণ স্থগিত হতে পারে, বাতিলও হতে পারে। যেমন- বৈদ্যুতিক বিভ্রাটের কারণে ইভিএম মেশিন একটাও চলছে না কিংবা হঠাৎ করে ঝড় শুরু হলে।

“আবার এমনও হতে পারে কেন্দ্রে দুর্বৃত্তরা প্রবেশ করে প্রিজাইডিং কর্মকর্তাদের মারধর করে সেখান থেকে বের করে দিয়ে সিল মারছে। যদিও ইভিএমে ভোট হওয়ায়, ব্যালটে সিল মারার সুযোগ নেই।

“আবার এমনও হতে পারে কেউ কেন্দ্রটি দখল করে তাদের লোকজন বুথে অবস্থান করবে এবং যে ভোট দিতে যাবে তাকে জোর করে পছন্দের প্রার্থীকে ভোট দিতে বাধ্য করবে। সমস্যা কোথা থেকে আসবে আমাদের কারও জানা নেই। কেন্দ্রে যাই ঘটুক সঙ্গে সঙ্গে তা রিটার্নিং কর্মকর্তাকে জানাতে হবে।”

নির্বাচন কমিশন ভোটকেন্দ্রে সিসিটিভি ফুটেজ দেখে সবকিছু দেখভাল করবে জানিয়ে জাহাঙ্গীর আলম বলেন, “আপনি যদি কারো পক্ষ নিয়ে কোনও অপকর্ম করতে সহায়তা করেন, তাহলে আপনার ভয়ের বিষয়টি আছে। এ ছাড়া কারও কোনো ভয় নেই।

“কমিশন থেকে কারণ দর্শানোর নোটিশ আসতেই পারে। কারণ দর্শানো মানেই শাস্তি হয়েছে, তা কিন্তু নয়। এতে ভয়ের কিছু নেই। কেন্দ্রে কোনও ঘটনার তদন্তে প্রিজাইডিং কর্মকর্তাদের বক্তব্য নেওয়া হবে, সিসিটিভির ফুটেজ দেখা হবে এবং সাক্ষীদের বক্তব্য নেওয়া হবে।”

প্রিজাইডিং কর্মকর্তাদের উদ্দেশে ইসি সচিব আরও বলেন, “কোন পদ্ধতিতে আপনার কেন্দ্রের ফলাফল ঘোষণা করতে পারবেন তার জন্য সুনির্দিষ্ট কোনও ফর্মুলা দেওয়া যাবে না। কারণ কোন এলাকায় কেন্দ্রের অবস্থান, তার উপর নির্ভর করবে ওই কেন্দ্রের আইনশৃঙ্খালা পরিস্থিতি থেকে শুরু করে সবকিছু।

“নির্বাচন কমিশনের আইন মেনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য সকল পরিকল্পনা আপনাদেরই করতে হবে। যেহেতু ইভিএমে ভোটগ্রহণ হবে, তাই ভোট গণনার জন্য বাড়তি ঝামেলা নেই।”

যদি কারো বিরুদ্ধে কোনও অভিযোগ উঠে তাহলে যথাযথ তদন্ত করে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জাহাঙ্গীর আলম।

কেন্দ্রের বাইরে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে জানিয়ে ইসি সচিব বলেন, ৫৭টি ওয়ার্ডে একজন করে নির্বাহী হাকিম, সংরক্ষিত ১৯টি আসনে ১৯ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

কেন্দ্রে অপরাধ সংঘটিত হলে জড়িতদের সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করার কথা জানান ইসি সচিব।

অনুষ্ঠানে রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর, আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, উপ সচিব রাশেদুল ইসলাম, গাজীপুর জেলা নির্বাচন অফিসার কামরুল ইসলাম।

আরও পড়ুন:

গাজীপুর সিটি ভোট: ভারী যানবাহন ও মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

আজমত ও জায়েদার ভোট ‘নিজের’ টাকায়, রনির খরচ দিচ্ছেন শ্বশুর ও চাচা

টঙ্গীতে জায়েদার গাড়ি ভাংচুর, মামলা দায়ের

গাজীপুরে ভোটারদের ইভিএমে ভোটদান প্রশিক্ষণ শুরু

গাজীপুর সিটি ভোটে নামা ২৯ জনকে বিএনপি থেকে ‘আজীবন বহিষ্কার’

গাজীপুর সিটিকে দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতি আজমতের