বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি: তিন লাখের বেশি আবেদন, পরীক্ষা শুরু ২০ মে

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আগামী ২০ মে থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 09:56 AM
Updated : 16 May 2023, 09:56 AM

গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন।

তৃতীয়বারের মতো এ পদ্ধতিতে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আগামী ২০ মে থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।

সোমবার সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যসচিব অধ্যাপক মাহবুবুল হাকিম এসব তথ্য জানিয়েছেন।

মাহবুবুল হাকিম বলেন, গুচ্ছের ‘এ’ ইউনিট (বিজ্ঞান), ‘বি’ (মানবিক) ও ‘সি’ (ব্যবসায়) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিটে মোট আবেদন পড়েছে তিন লাখ তিন হাজার ২৩১টি।

“এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, ‘বি’ ইউনিটে ৯৬ হাজার ৪৩৪ এবং ‘সি’ ইউনিটে ৩৯ হাজার ৮৬৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

“মোট আবেদনকারীর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ৫৪৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।” 

তিনি আরও জানান, এবার গুচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রে হিসেবে বেছে নিয়েছেন ‘বি’ ইউনিটে দুই হাজার ৫৬১ জন, ‘সি’ ইউনিটে ৯৪৪ এবং ‘এ’ ইউনিটে ৬ হাজার ৩৯ জন শিক্ষার্থী।

সব ধরনের প্রস্তুতির কথা জানিয়ে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক স্বপন কুমার সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

“এবার পরীক্ষার্থীদের জন্য পরিবহন সুবিধা, মিডিয়া সেল ও ভর্তিচ্ছুদের জন্য হটলাইন সেবাসহ বিভিন্ন সুযোগ- সুবিধা থাকছে।

“আগামী ২০ মে ‘বি’ ইউনিট, ২৭ মে ‘সি’ ইউনিট এবং ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।”

এ ছাড়া ভর্তি পরীক্ষায় কোনো ধরনের জটিলতা যাতে সৃষ্টি না হয় সেজন্য সবার সহযোগিতা চেয়েছেন স্বপন কুমার।