র‌্যাগিংয়ের অভিযোগে শাবিতে ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত

প্রাথমিক সত্যতা পাওয়ায় তাদের সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 02:55 PM
Updated : 22 Feb 2023, 02:55 PM

র‍্যাগিংয়ের অভিযোগে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, “র‌্যাগিংয়ে জড়িত থাকার ঘটনায় প্রাথমিক সত্যতার ভিত্তিতে চার থেকে পাঁচ শিক্ষার্থীকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে৷

“ঘটনাটির অধিকতর তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে৷ কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক পরবর্তী সময়ে ব্যবস্থা নেওয়া হবে।”

সাময়িক বহিষ্কৃতরা সবাই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক মো. খায়রুল ইসলামকে আহ্বায়ক করে

পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক মাজহারুল হাসান মজুমদার, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক আবু সায়েদ আরফিন খান নোবেল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সহকারী অধ্যাপক মনিরুজ্জামান খান ও সহকারী প্রক্টর মিজানুর রহমান।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের লিখিত নির্দেশের ভিত্তিতে শিগগিরই তদন্ত শুরু করা হবে বলে জানান তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক খায়রুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক আবু সাঈদ আরফিন খান বলেন, “হলের ১১১ নম্বর কক্ষে সোমবার রাত ১০টায় ব্যবসায় প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রথম বর্ষের শিক্ষার্থীদেরকে র‌্যাগ দিয়েছে বলে জানতে পেরেছি।”

তিনি জানান, বুধবার সকালে প্রথম বর্ষের এক শিক্ষার্থী ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধানের কাছে অভিযোগ দেয়। এর ভিত্তিতে প্রাথমিকভাবে সত্যতা পাওয়ায় শিক্ষার্থীদের বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।