মেঘনা নদীর অভয়াশ্রমে মাছ শিকারে ২০ জেলের কারাদণ্ড

অভিযানে উদ্ধার আনুমানিক ৫০ হাজার মিটার জাল পুড়িয়ে ফেলা হয়েছে বলেও জানান নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 09:13 AM
Updated : 10 March 2023, 09:13 AM

বরিশালে মেঘনা নদীর অভয়াশ্রমে মাছ শিকারের সময় আটক ২০ জেলেকে কারাদণ্ড এবং একজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 

বৃহস্পতিবার বেলা ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নদীর অভয়াশ্রম এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক ফারুক হোসেন। 

পরে রাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করেন মেহেন্দিগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. নুরন্নবী। 

পরিদর্শক ফারুক হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১ মার্চ থেকে মেঘনা নদীর ১৯০ কিলোমিটার এলাকায় সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। তাই মৎস্য কর্মকর্তার সমন্বয়ে বৃহস্পতিবার মেঘনা নদীর মেহেন্দিগঞ্জের উলানিয়া ও গোবিন্দপুর ইউনিয়নের বিভিন্ন অংশে অভিযান করা হয়।

এ সময় মাছ শিকারের জন্য জাল ফেলা অবস্থায় ২১ জেলেকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়েছে। 

নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরন্নবী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আটকদের মধ্যে ২০ জনকে ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে। একজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা জমা দিয়ে সে মুক্ত হয়েছে। 

তিনি আরো বলেন, “আটক জেলেদের মধ্যে কার্ডধারী রয়েছে। তারা নিষিদ্ধ সময়ে মাছ শিকার না করার জন্য সরকারের দেয়া চাল পাচ্ছে। দণ্ডিতদের মধ্যে কার্ডধারীদের কার্ড বাতিলের সুপারিশ করা হবে।”

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মেহেন্দিগঞ্জের জাহাঙ্গীর হাওলাদার (৩৫), তার ছোট ভাই মো. দবির (২০), বারেক (৩৫), পূর্ব সুলাতানী গ্রামের তোফায়েল সরদার (২৫), একই গ্রামের ইসলাম আলী হাওলাদার (৩০), একই গ্রামের আনু মাঝি (৩৫), সুজন সরদার (২১), মোজাম্মেল রাড়ী (২২), গিয়াসউদ্দিন (২৬), মোসলেম মাঝি (৪০), হাসানপুরের রুহুল আমিন (২৫), চর কিল্লার রুবেল (২৮), পূর্ব হন্নি গ্রামের শহিদ শেখ (৩৫), একই গ্রামের মোতালেব হাওলাদার (৩৫), পানবাড়িয়া গ্রামের মাহবুব আলম (৪০), জাদ্দুয়া গ্রামের চান্দু রাড়ী (৪০), সুলতানী গ্রামের বজলু মাঝি (৪৫), পশ্চিম সুলতানী গ্রামের জাকির (৩০) ও রাজপুর গ্রামের আলমগীর (৩০)।  

জরিমানা দিয়ে মুক্ত হয়েছেন জাদ্দুয়া গ্রামের ১৫ বছরের এক কিশোর। 

অভিযানে উদ্ধার আনুমানিক ৫০ হাজার মিটার জাল পুড়িয়ে ফেলা হয়েছে বলেও জানান নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক ফারুক হোসেন।