জেএসসিতে ৮ বোর্ডের সেরা প্রতিষ্ঠান যেগুলো

পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় আট বোর্ডের সেরা স্কুলগুলোর একটি তালিকা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2014, 02:32 PM
Updated : 30 Dec 2014, 02:32 PM

কর্মকর্তারা জানান, একটি স্কুলের নিবন্ধিত শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর হার, পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তি, পরীক্ষার্থীর সংখ্যা এবং প্রতিষ্ঠানের গড় জিপিএ বিবেচনায় নিয়ে সেরা স্কুলের এই তালিকা তৈরি করা হয়েছে।

তালিকা অনুযায়ী, ৯৯ দশমিক ৩২ পয়েন্ট নিয়ে ঢাকা বোর্ডে শীর্ষে রয়েছে রাজধানীর রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠানের ৫৩৬ পরীক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৫২৮ জন।

রাজশাহী বোর্ডে ৯৪ দশমিক ৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ২৯৩ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাশ করেছে। জিপিএ ৫ পেয়েছে ২৮৮ জন।

৯৩ দশমিক ৩৯ পয়েন্ট নিয়ে কুমিল্লা বোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে কুমিল্লা জিলা স্কুল। এ প্রতিষ্ঠানের ৩৭৯ জন পরীক্ষার্থীর সবাই পাশ করেছে; জিপিএ-৫ পেয়েছে ৩৩৬ জন।

যশোর বোর্ড থেকে ঝিনাইদহ ক্যাডেট কলেজ ৯১ পয়েন্ট পেয়ে শীর্ষস্থান অর্জন করেছে। ৫২ জন পরীক্ষার্থীর সবাই জিপিএ-৫ পেয়েছে।

চট্টগ্রাম বোর্ডের সেরা ফল করা ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদালয়ের স্কোর ৯৪ দশমিক ৬৪ পয়েন্ট। এই প্রতিষ্ঠানের ৩১৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩০৪ জন। পাস করেছে শতভাগ ছাত্রী।

৯২ দশমিক ৬৮ পয়েন্ট নিয়ে সিলেট বোর্ডে শীর্ষে রয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠানের ২০২ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৯৪ জন।

বরিশাল বোর্ডে ৯১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বরিশাল ক্যাডেট কলেজ। এ প্রতিষ্ঠানের ৫০ জন পরীক্ষার্থীর সবাই জিপিএ-৫ পেয়েছে। 

রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ৯৫ দশমিক ০৩ পয়েন্ট নিয়ে দিনাজপুর বোর্ডের শীর্ষে রয়েছে। এ প্রতিষ্ঠানের ৩১৫ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। ৩০৫ জন জিপিএ-৫ পেয়েছে।

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার পাস করেছে ৯০ দশমিক ৪১ শতাংশ শিক্ষার্থী।

এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯ দশমিক ৮৫ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯৩ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

জেএসসি-জেডিসি মিলিয়ে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন।

গত বছর আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯ দশমিক ৭১ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯১ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।

আর ২০১৩ সালে জেএসসি-জেডিসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৭২ হাজার ২০৮ হাজার জন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক