জাতীয় পরিচয়পত্র পাওয়ার খবরে উচ্ছ্বসিত কুয়েত প্রবাসীরা

প্রবাসীদের বহুদিনের দাবি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড)।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 10:59 AM
Updated : 27 July 2022, 11:01 AM

প্রবাসীদের বহুদিনের দাবি জাতীয় পরিচয়পত্র পাওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কুয়েতে বসবাসরত বাংলাদেশিরা।

রোববার দেশটিতে বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেইসবুক পেইজে এনআইডি নিবন্ধন সংক্রান্ত এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

এ ব্যাপারে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান জানান, প্রবাসীদের বহুদিনের দাবি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) দেওয়া হোক। বিশ্বের বিভিন্ন দেশে থাকা কোটি প্রবাসীদের মতো কুয়েত প্রবাসীরাও এ দাবিটি জানিয়ে আসছিলেন।

সেই কাঙ্ক্ষিত দাবি পূরণের কথা জানিয়ে রাষ্ট্রদূত বলেন, “প্রবাসীরা এমআরপি ৫ বছর ও ই-পাসপোর্ট ৫ কিংবা ১০ বছর মেয়াদি করার সুযোগ পাবেন। তবে কুয়েত দূতাবাস ই-পাসপোর্ট প্রদানের প্রক্রিয়া এখনও শুরু করেনি।

“এনআইডি পাওয়া গেলে ২২টি সেবা প্রবাসীরা পাবেন। এটি প্রবাসীদের পাইয়ে দিতে বাংলাদেশ দূতাবাস ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।”

রাষ্ট্রদূত জানান, এনআইডি নিবন্ধন প্রক্রিয়া সম্পন্নের জন্য অনলাইন-অফলাইন দুটাতেই সুযোগ রাখা হয়েছে। যে কেউ অনলাইনে নিবন্ধন করতে পারেন কিংবা দূতাবাসে এসেও এ কাজ সম্পন্ন করতে পারবেন।

তিনি বলেন, “দূতাবাসের অফিসিয়াল ফেইসবুক পেইজে নিবন্ধনের লিংক দেওয়া হয়েছে, প্রবাসীরা যেন এ লিংক ফরমটি পূরণ করেন। তবে এ লিংক পূরণ করার মানে এই নয় যে এটি এনআইডি প্রক্রিয়া সম্পন্নের একটি অংশ। এখানে নিবন্ধনের মাধ্যমে প্রাথমিকভাবে কতজন প্রবাসী এনআইডি প্রাপ্তির আবেদন করেন সেটি পর্যালোচনা করেই এনআইডি প্রদানের কাজে হাত দেবেন সংশ্লিষ্টরা।”

দূতাবাসের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “প্রবাসী বাংলাদেশি নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। নির্বাচন কমিশন পর্যায়ক্রমে রেজিস্ট্রেশন টিম প্রেরণের মাধ্যমে কুয়েত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদানের কাজ সম্পাদন করবে।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “রেজিস্ট্রেশন টিম ২০ থেকে ২১ দিন কুয়েতে অবস্থান করবেন এবং কুয়েত প্রবাসী বাংলাদেশি (যাদের এনআইডি কার্ড নেই) এর সংখ্যার ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করবে।এনআইডি প্রদান সংক্রান্ত যাবতীয় কার্যক্রম দূতাবাসের সার্বিক তত্ত্বাবধানে দূতাবাসেই পরিচালিত হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক