যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র ‘নওফেল কখনো মরে না’

একাত্তরে মুক্তিযোদ্ধা মেজবাহ উদ্দিন নওফেলের কাহিনি নিয়ে ৪০ মিনিটের এ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন নাদিম ইকবাল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 01:23 PM
Updated : 10 Nov 2022, 01:23 PM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রদর্শিত হয়েছে মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র ‘নওফেল কখনো মরে না’।

একাত্তরে মুক্তিযোদ্ধা মেজবাহ উদ্দিন নওফেলের কাহিনি নিয়ে ৪০ মিনিটের এ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন নাদিম ইকবাল।

রোববার নিউ ইয়র্কে জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে এ আয়োজন করে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ।

এতে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা নুরুন নবী। প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী।

নির্মাতা নাদিম জানান, মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে এসে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শহীদ হন সতেরো থেকে আঠারোতে পা দেওয়া মেজবাহ উদ্দিন নওফেল। ৯ ডিসেম্বর ফরিদপুর জেলা সদরের করিমপুরে পাকিস্তানি হানাদারের বিরুদ্ধে দিনভর যুদ্ধ করেন কাজী সালাউদ্দিন ও মেজবাহ উদ্দিন নওফেলের নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধারা। সেই কাহিনি নিয়েই তৈরি ‘নওফেল কখনো মরে না’।

কবি আসাদ চৌধুরী বলেন, “পৃথিবীতে একমাত্র আমরাই ভাষার জন্য রক্ত দিয়েছি। আবারও ১৯৭১ সালে অনেক রক্ত আর আত্মত্যাগের বিনিময়ে অর্জন করেছি স্বাধীনতা। গৌরবময় এ অর্জন যেমন আনন্দের, তেমন বেদনার। মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িয়ে আছে বিজয়গাথার পাশাপাশি নির্যাতন-নিপীড়ন গণহত্যার বীভৎসতা। এ প্রামাণ্যচিত্র থেকে বোঝা যায় স্বাধীনতা অর্জন কত ত্যাগের বিনিময়ে হয়েছে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মুক্তিযোদ্ধা তাজুল ইমাম বলেন, লুৎফুন নাহার লতা, মুক্তিযোদ্ধা ইমরান মজুমদার রুনু, মুক্তিযোদ্ধা জারিফ আশরাফ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমান, সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, বেলাল বেগ ও  শুক্লা গাঙ্গুলি।

উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা শওকত আকবর রীচি, মুক্তিযোদ্ধা লাবলু আনসার, মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ। কবিতা আবৃত্তি করেন গোপন সাহা ও স্বাধীন মজুমদার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, সহযোগিতায় ছিলেন জিনাত নবী, ফাহিম রেজা নূর, জাকিয়া ফাহিম, মাহাবুবুর রহমান টুকু, মিশুক সেলিম ও খালেদ সরফুদ্দীন। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক