অ্যামনেস্টির বিবৃতি প্রত্যাহার দাবিতে নিউ ইয়র্কে মানববন্ধন

মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে ও মানবতাবিরোধী অপরাধীদের বিচার নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতি প্রত্যাহারের দাবিতে নিউ ইয়র্কে মানববন্ধন করেছে একদল প্রবাসী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2015, 12:55 PM
Updated : 8 Nov 2015, 01:53 PM

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক সবিরোধী আচরণের নিন্দা, প্রতিবাদ এবং বাংলাদেশের মানবতাবিরোধী অপরাধীদের বিচার নিয়ে দেওয়া বিবৃতি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে এক মানববন্ধন হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। 

মানববন্ধনে অংশ নেওয়া প্রবাসীরা বাংলাদেশ সরকারের প্রতি লেখক, ব্লগার এবং প্রকাশকদের হত্যায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির আহবান জানান।

শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ‘ইউএস কমিটি ফর সেক্যুলার ডেমক্র্যাটিক বাংলাদেশ’র উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ ও যুব কমান্ডের নেতৃবৃন্দও অংশ নেন।

একাত্তরের মানবতাবিরোধী তথা যুদ্ধাপরাধীদের পক্ষে ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’র ঔদ্ধত্যপূর্ণ বিবৃতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এই মানববন্ধন থেকে।

‘মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে ও মানবতাবিরোধী অপরাধীদের বিচার নিয়ে’ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতিকে সার্বভৌম দেশের বিচারিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ বলে মন্তব্য করেছেন এ কর্মসূচির আয়োজক সংগঠন ‘ইউএস কমিটি ফর সেক্যুলার ডেমক্র্যাটিক বাংলাদেশ’র সভাপতি এবং নিউ জার্সি অঙ্গরাজ্যের কাউন্সিলম্যান ড. নূরন্নবী।

যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুবকমান্ডের সভাপতি এবং ‘ইউএস কমিটি ফর সেক্যুলার ডেমক্র্যাটিক বাংলাদেশ’র সাধারণ সম্পাদক জাকারিয়া চৌধুরী বলেন, “ঔদ্ধত্যপূর্ণ ওই বিবৃতি প্রত্যাহার অথবা শব্দগত সংশোধনের জন্য পদক্ষেপ নিতে এই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনকে একটি চিঠি দেয়া হয়েছে।”

যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক ড. এম এ বাতেন বলেন, “অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যুদ্ধাপরাধীদের বিচারের অপব্যাখ্যা করছে। প্রকারান্তরে যুদ্ধাপরাধীদের সহযোগিতা দেওয়ার উদ্দেশ্যেই তাদের এই অপব্যাখ্যা।’

মুক্তিযোদ্ধা যুবকমান্ডের সাধারণ সম্পাদক শাহীন ইবনে দিলওয়ার বলেন,“অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কাজকর্ম মানবতার পক্ষে বলার।তারা তা বলছে না বরং মানবতার বিপক্ষে যারা কাজ করেছে এবং যুদ্ধাপরাধের দায়ে যারা বিচারের সম্মুখীন হচ্ছে তাদের পক্ষে কথা বলে যাচ্ছে।”

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মো. মুজাহিদের চূড়ান্ত রায় শেষে রিভিউ শুনানির আগে গত ২৭ অক্টোবর অ্যামনেস্টি এক বিবৃতিতে বলে, একাত্তরে মুক্তিযোদ্ধারাও ‘গুরুতর অপরাধ’ করেছিলেন, কিন্তু এজন্য একজনের বিরুদ্ধেও কোনো তদন্ত কিংবা বিচার হয়নি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এ বিবৃতিতে ক্ষোভ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের মধ্যেও।

এ মানববন্ধনে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা নূরনবী, মুক্তিযোদ্ধা সরাফ সরকার, আর আমিন, সাইদুর রহমান, মনজুরুল আলম, রুহুল আমিন ভূইয়া, হুমায়ুন কবির, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুদ হোসেন সিরাজী, সম্মিলিত আওয়ামী সমর্থক জোটের সাধারণ সম্পাদক সুব্রত তালুকদার, প্রজন্ম ৭১’র সভাপতি শিবলী সাদেক, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সুবল দেবনাথ, কবি রাজিব আহসান পারভেজ, কমুউনিটি অ্যাক্টিভিষ্ট ফিরোজ মাহমুদ প্রমুখ।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com