নিউ জার্সিতে চতুর্থ দফায় কাউন্সিলর নূরন্নবী

চতুর্থ মেয়াদের জন্যে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি স্টেটের প্লেইন্সবরো টাউনশিপের কাউন্সিলর নির্বাচিত হলেন প্রবাসী বাংলাদেশি ড. নূরন্নবী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 07:25 PM
Updated : 5 Nov 2015, 08:24 AM

যুক্তরাষ্ট্রে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে কাউন্সিলর প্রার্থী হন মুক্তিযোদ্ধা-লেখক নূরন্নবী।

মঙ্গলবার (৩ নভেম্বর) অনুষ্ঠিত এ নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নূরন্নবীকে বিজয়ী ঘোষণা করা হয়।

আগামী তিন বছরের জন্য আবারো প্লেইন্সবরো টাউনশিপের কাউন্সিলরের দায়িত্ব পালন করবেন তিনি।

প্লেইন্সবরো টাউনশিপের অধিবাসীর সংখ্যা ২৫ হাজার। ভোটারের সংখ্যা ১৩ হাজারের কাছাকাছি। এরমধ্যে নূরন্নবীর পরিবারসহ বাংলাদেশি-আমেরিকান ভোট মাত্র ছয়টি। ভোটাদের সিংহভাগই শ্বেতাঙ্গ আমেরিকান।

প্রতিবেশীদের সঙ্গে নিবিড় সম্পর্কের মধ্য দিয়ে বহুজাতিক সমাজে জনপ্রিয়তা পেয়েছেন বাংলাদেশি নূরন্নবী।

কাউন্সিলম্যান হওয়ার আগে তিনি এই শহরের মানব সম্পর্কিত কমিটি এবং বিনোদন ও কমিউনিটি সার্ভিস সম্পর্কিত কমিটির লিয়াঁজো হিসেবে দায়িত্ব পালন করছেন ২০০৭ সাল থেকে। প্লেইন্সবরো ফ্রি পাবলিক লাইব্রেরি ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যও ছিলেন টাঙ্গাইলের সন্তান নূরন্নবী। টাউনশিপ প্ল্যানিং বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শ্রমিক ফেডারেশন এএফএল-সিআইওর অধিভুক্ত ওয়ার্কিং ফ্যামিলিজ ইউনাইটেড ফর নিউ জার্সি এবং নিউ জার্সি ফার্স্টের পরিচালনা পরিষদের সদস্য হিসেবেও কাজ করছেন তিনি। 

চতুর্থবারের মতো কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার লক্ষ্য হচ্ছে বাংলাদেশি-আমেরিকানদের মূলধারার রাজনীতিতে আরও বেশী সম্পৃক্ত করা। এটা সম্ভব হলেই কমিউনিটির অনেক সমস্যার সহজ সমাধানের পথ খুঁজে পাওয়া যাবে। একইসঙ্গে প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বার্থে মার্কিন প্রশাসনকে ব্যবহারের পথ সুগম হবে।”

এখন বাংলাদেশিদের কংগ্রেসম্যান-সিনেটরদের দ্বারে দ্বারে ঘুরতে হয় মন্তব্য করে তিনি বলেন, “বিজয়ের এ ধারায় সব সিটির বাংলাদেশিরা যদি ঐক্যবদ্ধ হতে পারি তাহলে মূলধারায় আরোহনের প্রত্যাশা অপূর্ণ থাকবে না।”

নূরন্নবী সক্রিয় রাজনীতিতে আসার আগে দীর্ঘ ২২ বছর কোলগেট পামোলিভ কোম্পানিতে চাকরি করেছেন। ২০০৬ সালে তিনি অবসর নেন। চাকরির সময়ে তিনিসহ এ প্রতিষ্ঠানের আরও কয়েক গবেষক উদ্ভাবন করেন ‘কোলগেট টোটাল টুথপেস্ট টেকনোলজি’।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণ রসায়নে অনার্সসহ মাস্টার্স করেছেন ড. নূরন্নবী। জাপানের ওসাকা ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্র্যাজুয়েশন এবং কিয়োশো ইউনিভার্সিটি থেকে সেল বায়োলজিতে পিএইচডি করেছেন।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরাল রিসার্চ করেছেন তিনি। একাত্তরে মুক্তিযুদ্ধে কাদেরিয়া বাহিনীর গেরিলা হিসেবেও তার যথেষ্ট খ্যাতি রয়েছে। মুক্তিযুদ্ধসহ বাঙালির ইতিহাস-ঐতিহ্যভিত্তিক পাঁচটি গ্রন্থ রয়েছে তার। এগুলো হলো- বর্ণ ইন বেঙ্গল, বুলেটস অব সেভেন্টিওয়ান-এ ফ্রিডম ফাইটার্স স্টোরি, জন্মেছি এই বাংলায়, আমার একাত্তর-আমার যুদ্ধ এবং আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলো।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. নূরন্নবীর স্ত্রী ড. জিনাত নবীও বিজ্ঞানী। এ দম্পতির দুই সন্তান-মুশফিক নবী ও আদনান নবী।

নূরন্নবীর আবারও কাউন্সিলর নির্বাচিত হওয়ার তাকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্র মক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক ড. এম এ বাতেন, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি নূরনবী কমান্ডার ও সেক্রেটারি ইমদাদ চৌধুরী, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি জাকারিয়া চৌধুরী এবং সেক্রেটারি শাহীন ইবনে দিলওয়ার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্ম লীগের সভাপতি মো. কাদের মিয়াসহ অনেকে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com