ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে বাংলাদেশ নিয়ে সম্মেলন শুরু শুক্রবার

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বার্কলে ক্যাম্পাসে বাংলাদেশ নিয়ে তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2015, 07:58 PM
Updated : 6 Nov 2015, 11:59 AM

‘বাংলাদেশের উন্নয়ন  ও গণতন্ত্র: চলতি সমস্যা ও সম্ভাবনা’ শিরোনামে এই সম্মেলনের আয়োজন করছে যুক্তরাষ্ট্র প্রবাসীদের সংগঠন  বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ-বিডিআই।

সহ-আয়োজক হিসেবে বিডিআইয়ের সঙ্গে রয়েছে ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর দ্য সাউথ এশিয়া স্টাডিজ এবং সুবীর অ্যান্ড  মলিনি চৌধুরী সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর  এবং বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, বাংলাদেশ, সুইডেন, জার্মানি ও যুক্তরাষ্ট্রের দুই শতাধিক  বিজ্ঞানী, গবেষক, প্রকৌশলী, রাষ্ট্রবিজ্ঞানী, স্বাস্থ্য-বিশেষজ্ঞ, গৃহায়ন ও নগরায়ন বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ এতে অংশ নেবেন বলে তারা জানান।

সম্মেলনের উদ্বোধনী সেশনে ‘কেন্দ্রীয় ব্যাংকের উন্নয়নমূলক বিভিন্ন উদ্যোগের স্থায়ী সুফল’ শিরেোনামে বক্তব্য দেবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

একই সেশনে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক: একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক লিখিত বক্তব্য উপস্থাপন করবেন ঢাকার মার্কিন দূতাবাসের জনসংযোগ কর্মকর্তা অ্যান ম্যাককনেল।

তিন দিনে ডজনখানেক সেমিনারের মধ্যে রয়েছে  ‘ধর্ম ও বাংলাদেশ: বর্তমান পরিস্থিতি,  ভবিষ্যৎ ধারা’,  ‘তৈরি পোশাক শিল্প: নারী শ্রমিক’, ‘নারী ক্ষমতায়ন’, ‘প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য-সেবা’, ‘জাতীয় উন্নয়ন-অগ্রগতিতে রেমিটেন্সের অবদান’, ‘তথ্য-প্রযুক্তির উৎকর্ষ সাধন’, ‘ক্ষুদ্র অর্থনীতির প্রভাব সামগ্রিক উন্নয়নে’, ‘বাংলাদেশের উন্নয়ন ও গণতন্ত্রে শিক্ষার ভূমিকা’, ‘ব্যবসা এবং রেমিটেন্সের মাধ্যমে উন্নয়ন’, ‘গ্রামবাংলা থেকে টেকসই নগর’, ‘দুর্যোগ ব্যবস্থাপনা এবং পরিবেশ সুরক্ষা’, ‘রাজনৈতিক উন্নতি ব্যতীত অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্ভব নয়’ ইত্যাদি।

এটি বিডিআইয়ের ষষ্ঠ সম্মেলন। এর আগের সম্মেলনগুলো হয়েছে ১৯৯৫ সালে ইউনিভার্সিটি অব পিটসবার্গে ‘বাংলাদেশের সামাজিক-অর্থনৈতিক উন্নয়ন’ শিরোনামে, ২০০৮ সালে হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘একবিংশ শতাব্দীতে বাংলাদেশ’ শিরোনামে, ২০০৯ সালেও হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশের উন্নয়নে উদ্ভাবন এবং চিন্তা-ভাবনা: পরবর্তী দশক’ শিরোনামে, ২০১১ সালে ঢাকায় ‘নিজেদের চিন্তা-চেতনার ক্যাপিটাল গুডস ইন্ডাস্ট্রি এবং এনালাইসিস সেন্টার স্থাপন’ শিরোনামে এবং সর্বশেষ ২০১৩ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বার্কলে ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘নীতি এবং কর্মকৌশলের মধ্যে সেতুবন্ধন: বাংলাদেশের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শিরোনামে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com