সংঘাত তো বিএনপিই বাঁধাচ্ছে: কাদের

“সংঘাত শুরু করেছে তারা। সিরাজগঞ্জে আমাদের ১৮টি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়েছে তারা।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 06:04 PM
Updated : 13 Feb 2023, 06:04 PM

একই দিনে দুই দলের কর্মসূচি চললেও সংঘাতের দায় অস্বীকার করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার ঢাকায় কৃষিবিদ ইন্সটিটিউটে এক আলোচনা সভায় তিনি বলেছেন, বিএনপিই সংঘাতের পরিস্থিতি তৈরি করেছে।

আওয়ামী লীগ এবং বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচির মধ্যে গত শনিবার দেশের বিভিন্ন জেলায় সংঘর্ষ হয়। তা নিয়ে রোববার উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় ইউরোপীয় ইউনিয়ন।

তার একদিন বাদেই কাদের বিএনপিকে দায়ী করে বলেন, “এখন নতুন গল্প জন্ম দিচ্ছে। শান্তি সমাবেশে নামে বিএনপিকে নাকি বাধা দেওয়া হচ্ছে।

“আপনারা এই সিটিতে যারা বাস করেন, বলেন, বিএনপির সমাবেশ করেছে, আমরা অনেক দূরে করেছি। এই শহরে কোনো সংঘাত হয়েছে? সংঘাত শুরু করেছে তারা। সিরাজগঞ্জে আমাদের ১৮টি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়েছে তারা।”

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিএনপির অনাগ্রহের বিষয় তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে তাদের আগ্রহ তো থাকবে না। বি চৌধুরী এখনো বেঁচে আছে। কীভাবে নিজেদের নির্বাচিত রাষ্ট্রপতি বি চৌধুরী বাধ্য হয়েছিল রেললাইন ধরে পালিয়ে যেতে। বি চৌধুরীর মতো লোককেও তাদের সহ্য হয় না। আর ইয়াজউদ্দিন তো ইয়েসউদ্দিন, পরবর্তী অধ্যায়।”

কৃষিবিদ দিবস উপলক্ষে কৃষিবিদ ইন্সটিটিউট আয়োজিত এই আলোচনা সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী দেশে গবেষণার উপর জোর দেন।

পৃথিবীর ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশকে খুঁজে না পাওয়াকে ‘লজ্জাজনক’ বলে মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “আজকে বাংলাদেশে আমরা গবেষণা করি, আমাদের এডুকেশনে পৃথিবীর ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশকে খুঁজে পাওয়া যায় না। এটা খুব খারাপ বিষয়, খুব লজ্জা লাগে।”

তবে কৃষি গবেষণার সফলতার প্রশংসা করে তিনি বলেন, “কিন্তু কৃষকরা রীতিমতো একটা বিপ্লব ঘটিয়েছে। কৃষিবিদ এবং কৃষকরা নতুন যে আবিষ্কার, যে উদ্ভাবন করেছেন, বাংলাদেশের অন্য কোনো সেক্টরে এর কোনো তুলনা নেই। আমাদের উন্নয়নের শ্রেষ্ঠ গল্পের নাম কৃষি উন্নয়ন। আমাদের ক্রাইসিসের আশার আলো।”

কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি মুহাম্মদ শহীদুর রশিদ ভূইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষক লীগের সভাপতি সমীর চন্দ, কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব মো. খাইরুল আলম প্রিন্স।