যোগ দিয়েই তৃণমূল বিএনপির নেতৃত্বে শমসের মবিন ও তৈমূর

২০১৫ সালে তৃণমূল বিএনপি প্রতিষ্ঠা করেন বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য নাজমুল হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 05:37 AM
Updated : 24 Jan 2024, 05:37 AM

বিএনপি ছেড়ে আসা দুই নেতা নতুন দল তৃণমূল বিএনপির নেতৃত্বে এসেছেন। চেয়ারস্যান হয়েছেন শমসের মবিন চৌধুরী, মহাসচিব হয়েছেন তৈমূর আলম খন্দকার। প্রয়াত বিএনপি নেতা নাজমুল হুদার গড়া এই দলে নির্বাহী চেয়ারপারসনের পদ পেয়েছেন তার মেয়ে অন্তরা সেলিমা হুদা।

মঙ্গলবার দলটির প্রথম জাতীয় কাউন্সিলে গঠিত ২৭ সদস্যের আংশিক কমিটিতে তারা এই পদ পান। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসা অন্তরা হুদা কাউন্সিল অধিবেশনেই শমসের মবিন ও তৈমুর আলমের দলে যোগদানের কথা জানান।

২০১৫ সালে তৃণমূল বিএনপি প্রতিষ্ঠা করেন বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য নাজমুল হুদা। গত ১৬ ফেব্রুয়ারি তার মৃত্যুর পর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেন মেয়ে অন্তরা হুদা। এরমধ্যে দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়। তাদের নির্বাচনী প্রতীক সোনালি আঁশ। নিবন্ধন পাওয়ায় তাদের আগামী নির্বাচনে দলীয়ভাবে অংশগ্রহণের পথ খুলল।

দলটি মঙ্গলবার সকালে ঢাকার রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশনে বসে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান অন্তরা হুদার সভাপতিত্বে। অধিবেশনে মঞ্চ থেকে আসা কমিটির প্রস্তাব বিভিন্ন জেলা থেকে আসা কাউন্সিলররা হাত উঁচু করে সমর্থন জানান। পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান অন্তরা হুদা নির্বাচিত দুই নেতাকে অভিনন্দন জানান এবং আশাবাদ ব্যক্তি করেন, তাদের নেতৃত্বে তৃণমূল বিএনপি গতিশীল হবে।

গঠিত কমিটিতে কে এম জাহাঙ্গীর মজুমদারকে কো-চেয়ারম্যান, অবসরপ্রাপ্ত মেজর হাবিবুর রহমান, মোখলেছুর রহমান ফরহাদী, দীপক কুমার পালিত, মেনোয়াল সরকার, সালাম মাহমুদ ভাইস চেয়াম্যান, আক্কাস আল জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, রেজাউল করিম, মাসুদুর রহমান, ফয়েজ চৌধুরী, তালুকদার জহিরুল হক, রোকসানা আমিন সুরমা যুগ্ম মহাসচিব নির্বাচিত হয়েছেন।

অবসরপ্রাপ্ত কূটনীতিক শমসের মবিন চৌধুরী বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন। ২০১৫ সালে তিনি বিএনপি থেকে পদত্যাগ করে ২০১৮ সালে বিকল্প ধারায় যোগ দিয়েছিলেন। শুরুতে সক্রিয় থাকলেও পরে নিষ্ক্রিয় হয়ে পড়েন তিনি।

বিআরটিসির সাবেক চেয়ারম্যান, আইনজীবী তৈমুর আলম খন্দকার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। ২০২২ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্বতন্ত্র মেয়র প্রার্থী হলে তাকে বহিষ্কার করে বিএনপি। পরে ভুল স্বীকার করে দলে ফেরার জন্য লিখিত আবেদনও করেছিলেন তিনি। কিন্তু দল থেকে কোনো সাড়া মেলেনি।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)