গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠক করল বিএনপি

যুগপৎ আন্দোলনকে ‘আরো শক্তিশালী করতেই’ এ বৈঠক বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা খসরু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 11:58 AM
Updated : 2 May 2023, 11:58 AM

সরকার হটানোর যুগপৎ আন্দোলনে করণীয় ঠিক করতে গণতন্ত্র মঞ্চের সাথে বৈঠক করেছে বিএনপি।

মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চ এবং বিএনপির লিয়াজোঁ কমিটির এ বৈঠক হয়।

দুই ঘণ্টার বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “বৈঠকে চলমান আন্দোলন নিয়ে আলোচনা হয়েছে। যুগপৎ আন্দোলন অব্যাহতভাবে চলছে- সেটা আপনারা দেখতে পারছেন এবং এই আন্দোলনকে আরো শক্তিশালীভাবে সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য যেসমস্ত কর্মসূচি নেওয়া প্রয়োজন, আমরা সেগুলো নিয়ে আলোচনা করেছি।

“আমরা সকলে মিলে একটা জয়েন্ট স্টেটমেন্ট (যৌথ ঘোষণা) করব- এ ব্যাপারেও আমরা সিদ্ধান্ত দিয়েছি। গণতন্ত্র মঞ্চসহ অন্যান্য যতগুলো দল ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আমাদের সাথে যুগপৎ আন্দোলনে আছে, সকলে মিলে আমরা একটি যৌথ ঘোষণা দেব জাতির সামনে। এটা খুব তাড়াতাড়ি হবে।”

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা হাসনাত কাইয়ুম বলেন, “আলোচনার একটা জায়গা হচ্ছে- অতীতে যেভাবে আন্দোলনে সরকার পরিবর্তন হয়েছে বাংলাদেশে, বর্তমানের আন্দোলন এর চাইতে আলাদা। এটা আপনাদেরকে সুনির্দিষ্টভাবে বলছি।

“আমরা কেবলমাত্র সরকার পরিবর্তনের জন্য আন্দোলন করছি না, আমরা এই সরকার বদল এবং এই যে স্বৈরতান্ত্রিক সরকারগুলো ক্ষমতায় আসীন হয়, তাদের কাঠামো বদলের জন্য আমরা রাষ্ট্রের সংস্কার কিংবা মেরামতের জন্য সরকার পরিবর্তনে আমরা কাজ করছি।”

গণতন্ত্র মঞ্চের নেতাদের মধ্যে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু এবং জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন বৈঠকে উপস্থিত ছিলেন।

বিএনপির আমীর খসরুর সাথে ছিলেন দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।