মেয়াদোত্তীর্ণ হওয়ার পর কমিটি পূর্ণাঙ্গ করল ঢাবি ছাত্রলীগ

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, "আমরা কমিটিটা নির্বাচনের পরে দিয়েছি, এটা আমাদের রাজনৈতিক কৌশল ছিল।"

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 09:16 AM
Updated : 19 Feb 2024, 09:16 AM

মেয়াদোত্তীর্ণ হওয়ার ‍দুই মাস পর ২৭৯ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। 

সোমবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান,  ঢাকা বিশ্ববিদ্যালয়  ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কমিটি ঘোষণা করা হয়। 

ঘোষিত কমিটিতে সহ সভাপতি পদে ৬১ জন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ১১ জন, সাংগঠনিক সম্পাদক পদে ১১ জন এবং অন্যান্য সম্পাদকীয় পদে ৩৬ জন পদ পেয়েছেন। 

এছাড়া উপ-সম্পাদক পদে ১৩৭ জন, সহ-সম্পাদক পদে ১০ জন এবং সদস্য পদে ১১ জন পদ পেয়েছেন। 

এর আগে ২০২২ সালের ২০ ডিসেম্বর ডিসেম্বর মাজহারুল কবির শয়নকে সভাপতি ও তানভীর হাসান সৈকতকে সাধারণ সম্পাদক করে সংগঠনটির কমিটি ঘোষণা করা হয়। এক বছরের জন্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই কমিটির অনুমোদন দেন।

গঠনতন্ত্র অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখা সাংগঠনিক জেলার মর্যাদা পায়। ছাত্রলীগের গঠনতন্ত্রের ১০(খ) ধারায় বলা হয়েছে, ‘জেলা শাখার কার্যকাল এক বছর’। সেই হিসেবে গত ২০ ডিসেম্বর শেষ হয়েছে শয়ন-সৈকতের নেতৃত্বে বর্তমান কমিটির মেয়াদ। 

কেন দেরিতে কমিটি ঘোষণা হল তার ব্যাখ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  আমরা কমিটিটা নির্বাচনের পরে দিয়েছি, এটা আমাদের রাজনৈতিক কৌশল ছিল। ইলেকশনে আমাদের নেতা-কর্মীরা চাঙ্গা থাকবে, দলের  জন্য কাজ করবে এবং তাদের কন্ট্রিবিউশন দেখে আমরা তাদের পদায়ন করব, এমন একটা কৌশল ছিল। সে অনুযায়ী আমরা কমিটি ঘোষণা করেছি। 

“তারা ইলেকশনে কী ভূমিকা রেখেছে, তাদের মেধা ও যোগ্যতা সব কিছু সমন্বয় করে এ কমিটিতে পদায়ন করা হয়েছে।”