সরকার সেই ‘পুরনো খেলায়’: খন্দকার মোশাররফ

“এসব বানোয়াট মামলা করে, ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না,” সরকারের উদ্দেশে বলেন এই বিএনপি নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 12:58 PM
Updated : 20 March 2023, 12:58 PM

ঢাকার বনানী ক্লাব থেকে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার ফের ‘পুরনো খেলায়’ মেতেছে।

সোমবার বিকালে এক আলোচনা সভায় তিনি বলেন, “সরকার সেই পুরনো খেলা, সেই পুরনো ষড়যন্ত্র শুরু করেছে। এখন ওরা নতুন নতুন বানোয়াট মামলা দিচ্ছে। এই যে দেখেন গত রাতে বনানী ক্লাবে একটা সামাজিক অনুষ্ঠান থেকে আমাদের মুন্সীগঞ্জের সিরাজদিখান ও শ্রীনগর বিএনপির প্রায় ৫৪ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে।”

রোববার রাত ১টার দিকে বনানী থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশের সদস্যরা বনানী ক্লাবে অভিযান চালিয়ে বিএনপির ওই ৫৪ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে।

তাদের মধ্যে শ্রীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মমিন আলী, শ্রীনগর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন এবং সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আওলাদ হোসেন রয়েছেন। মমিন আলী মুন্সিগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী ছিলেন গত সংসদ নির্বাচনে।

বনানী থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, “তারা ক্লাবে বসে গোপনে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করছিলেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।”

তবে বিএনপি নেতারা বলছেন, মমিন আলী ওই ক্লাবের সদস্য। তিনি ওমরাহ করতে যাবেন। তার আগে এলাকার নেতাকর্মীদের নিয়ে একসঙ্গে খাওয়ার জন্য ক্লাব কর্তৃপক্ষের সম্মতি নিয়ে তিনি আমন্ত্রণ দিয়েছিলেন। তার আমন্ত্রণে সিরাজদিখান ও শ্রীনগর উপজেলার বিএনপির প্রায় অর্ধ শত নেতা-কর্মী রোববার রাতে বনানী ক্লাবে যান।

খন্দকার মোশাররফ বলেন, “কি পরিমাণ স্বৈরাচারী মানসিকতা হলে এটা সরকার করতে পারে! কিন্তু এসব বানোয়াট মামলা করে, ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না। আজকে এইসব ষড়যন্ত্র জনগণের কাছে ধরা পড়ে গেছে, আন্তর্জাতিকভাবে ধরা পড়ে গেছে। অনতিবিলম্বে তাদের ক্ষমতা ছেড়ে দিতে হবে।”

বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এই আলোচনা সভা হয়।

২০১১ সালের ১৬ মার্চ সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান খোন্দকার দেলোয়ার হোসেন। তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

সুখী দেশের তালিকা

দেশের মানুষের ‘কষ্ট’ বোঝাতে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের প্রসঙ্গ টানেন খন্দকার মোশাররফ।

তিনি বলেন, “গুম-খুন, অন্যায়-অত্যাচার, চাঁদাবাজি এসবের কারণে দেশ শান্তি থেকে অনেক দূরে চলে গেছে। আজকে আন্তর্জাতিক সুখী দিবসে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ প্রকাশিত হয়েছে যে, বাংলাদেশ সুখী দেশের তালিকায় ১৩৭টি দেশের মধ্যে ১১৮তম স্থানে আছে। এ থেকে বোঝা যায় মানুষ কী পরিমান অশান্তিতে আছে।

“অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা শুনবেন– দেশের অর্থনীতি ভালো, দেশের মানুষে সুখে আছে, কেউ না খেয়ে থাকে না, সব কিছু ভালো। সুখ এতোটুকুই, ১৩৭টি দেশের মধ্যে ১১৮তম স্থানে আছে।”

‘বিএনপিকে মাইনাসের ষড়যন্ত্র’

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ২০০৭ সালের ১১ জানুয়ারি যা ঘটেছিল (ওয়ান ইলেভেন), তা ছিল ‘বিএনপি ও জাতীয়তাবাদী শক্তির বিরুদ্ধে ষড়যন্ত্র’।

“গায়ের জোরে অসাংবিধানিক সরকার ছিল সেটি। বিএনপিকে সম্পূর্ণভাবে ধবংস করে দেওয়ার জন্য তারা নামে মাইস টু থিওরি ও বিরাজনীতিকরণের কথা বলেই কিন্তু ওপেনলি ক্ষমতায় এসেছিল।

“মাইনাস টু তারা বোঝাতে চেয়েছিল এর মধ্যে শেখ হাসিনার নাম আছে। কিন্তু আসলে তা না। মাইনাস টু ছিল মাইনাস বেগম খালেদা জিয়া ও তারেক রহমান। আর বিরাজনীতিকরণের অর্থ ছিলে বিএনপিকে সম্পূর্ণভাবে ধবংস করে দেওয়া। সেই সময়ে খোন্দকার দেলোয়ার হোসেন সাহসের সাথে সংগঠনের হাল ধরেছেন।”

বিএনপির দুঃসময়ে নেতৃত্ব দেওয়ায় দলের নেতা-কর্মীরা সবসময় খোন্দকার দেলোয়ারকে স্মরণে রাখবে বলেও মন্তব্য করেন দলের স্থায়ী কমিটির এই নেতা।

খোন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি ফাউন্ডেশনের আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন কবি আবদুল হাই শিকদার।

মহানগর বিএনপি নেতা হাজী মোহাম্মদ ইউসুফের সঞ্চালনায় আলোচনা সভায় বাংলাদেশ গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, নির্বাহী কমিটির অধ্যক্ষ সোহরাব উদ্দিন, যুব দলের সাংগঠনিক সম্পাদক ইছহাক সরকার, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে খোন্দকার আকবর হোসেন বাবলু, খোন্দকার আবদুল হামিদ পবন এবং মেয়ে ডা. দেলোয়ারা হোসেন পান্না বক্তব্য দেন।