জিয়ার কবরে ফুল দিয়ে গণতন্ত্র ‘ফেরানোর’ আন্দোলনের শপথ বিএনপির

রাজধানীতে শেরে বাংলা নগরে দলের জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকীতে তার কবরে ফুল দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে দলটির নেতার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 08:19 AM
Updated : 19 Jan 2023, 08:19 AM

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিনে ‘গণতন্ত্র ফেরানোর আন্দোলন’ সফল করার শপথ নিয়েছেন দলটির নেতা-কর্মীরা।

জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকীতে বৃহস্পতিবার সকালে শেরেবাংলা নগরে তার কবরে ফুল দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বিএনপির নেতারা।

ফুল দেওয়ার পর মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, “আজকে যখন সমগ্র জাতি অন্ধকারে নিমজ্জিত হয়েছে, সমগ্র জাতি আবার আওয়ামী লীগেরই একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করবার যে চক্রান্ত সেই চক্রান্তের বিরুদ্ধে যখন সমগ্র জাতি জেগে উঠেছে।

“আমরা আশা করি, বিশ্বাস করি, আজকের এদিনে আবার নতুন করে শপথ নিয়ে অতি দ্রুত সমগ্র মানুষকে সংগঠিত করে আমরা এই সংগ্রাম এই লড়াই, গণতন্ত্রের যে সংগ্রাম, বহুদলীয় গণতন্ত্র রক্ষা করবার যে সংগ্রাম, বাংলাদেশকে রক্ষা করবার যে সংগ্রাম, স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করবার যে সংগ্রাম, সেই সংগ্রামে আমরা অবশ্যই জয়ী হব।”

বিএনপির স্থায়ী কমিটির খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু এ সময় ফখরুলের সঙ্গে ছিলেন। তারা প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, মীর নাসির, আহমেদ আজম খান, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, ফরহাদ হালিম ডোনার, রকিবুল ইসলাম বকুল, কেন্দ্রীয় নেতা হাবিব উন নবী খান সোহেল, আবদুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, মীর সরাফত আলী সপু, শাম্মী আখতার, হারুনুর রশীদ, মীর নেওয়াজ আলী, রফিক শিকদার, এসএম জাহাঙ্গীর, ঢাকা মহানগরের আমিনুল হক, নবী উল্লাহ নবী, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আাজিজ উলফাত, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, যুব দলের মামুন হাসান মোনায়েম মুন্না, মহিলা দলের হেলেন জেরিন খান, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, মতস্যজীবী দলের আবদুর রহিম, তাঁতী দলের কাজী মনিরুজ্জামান, ড্যাবের অধ্যাপক হারুন আল রশিদ, অধ্যাপক আব্দুস সালাম, জাসাসের জাকির হোসেন রোকন, ছাত্র দলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাইফ মাহমুদ জুয়েলসহ অন্যান্য নেতারা এই সময় উপস্থিত ছিলেন।

১৯৩৬ সালের এ দিনে বগুড়ার গাবতলীর বাগবাড়ি গ্রামে জিয়াউর রহমান জন্মগ্রহণ করেন। তার বাবা মনসুর রহমান ও মায়ের নাম জাহানারা খাতুন রানী। ৫ ভাইয়ের মধ্যে জিয়া ছিলেন দ্বিতীয়।

দিনটি উপলক্ষে ভোরে নয়া পণ্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাড়াও সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়।

দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন ফখরুল ইসলাম। দিনব্যাপী এই কর্মসূচির বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুল কুদ্দুস, সিরাজউদ্দিন আহমেদ, স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ড্যাবের সভাপতি হারুন আল রশিদ, মহাসচিব অধ্যাপক আব্দুস সালামসহ চিকিৎসকরা ছিলেন।   

বিকাল তিনটায় রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা হওয়ার কথা রয়েছেন। এছাড়া দিবসটি উপলক্ষে জিয়ার ছবি সম্বলিত পোস্টার প্রকাশ করেছে বিএনপি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক