ঢাকায় সমাবেশের আগে আইজিপির সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

ঢাকার বিএনপির সমাবেশ ঘিরে বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে; দলটি নয়াপল্টনে সমাবেশ করার কথা বলে এলেও তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 08:33 AM
Updated : 1 Dec 2022, 08:33 AM

ঢাকায় বিএনপির সমাবেশ সামনে রেখে বিভিন্ন বিষয়ে আলোচনা সারতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আবদুল্লাহ আল-মামুনের সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধিদল।

বৃহস্পতিবার দুপুর ১টায় দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলটি পুলিশ সদর দপ্তরে আইজিপির সঙ্গে বৈঠকে বসে।

প্রতিনিধি দলে বরকত উল্লাহ ছাড়াও দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এবং  আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল রয়েছেন।

আগামী ১০ ডিসেম্বর ঢাকার বিএনপির সমাবেশ ঘিরে বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে। শুরু থেকেই বিএনপি নয়াপল্টনে এই সমাবেশ করার কথা বলে এলেও ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে তাদের সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বিএনপির পক্ষ থেকে বলা হয়, নয়া পল্টনে বিভাগীয় সমাবেশ করার জন্য তারা অনুমতি চেয়ে ডিএমপিতে আবেদন করেছিল। সোহরাওয়ার্দী উদ্যোনে তারা সমাবেশ করতে চায়নি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ অন্য নেতারাও নয়াপল্টনে সমাবেশ করার সিদ্ধান্তে অনড় অবস্থান জানিয়ে আসছেন।

মঙ্গলবার এক অনুষ্ঠানে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “আজকে সবচেয়ে বড় কথা হচ্ছে, যে জায়গায় আপনারা (সরকার) দিতে চান সেই জায়গায় আমরা কনফোর্টেবল নই, খুব স্পষ্ট কথা। চারদিকে দেয়াল দিয়ে ঘেরা, চতুর্দিকে যাওয়ার রাস্তা নাই। একটা মাত্র গেইট যে গেইট দিয়ে এক- দুইজন মানুষ ঢুকতে পারে, বেরোতে পারে না।

“আমরা স্পষ্ট করে আবার বলছি, আপনাদের সিদ্ধান্ত পরিবর্তন করুন। জনগণের ভাষা বুঝে এই নয়া পল্টনে আমাদেরকে ১০ তারিখ শান্তিপূর্ণ সমাবেশ করার সমস্ত ব্যবস্থা আপনারা গ্রহণ করুন।”

এদিকে স্বররাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বিএনপি যাতে ‘সুন্দরভাবে’ সমাবেশ করতে পারে, সেজন্যই ১০ ডিসেম্বর তাদের সোহরাওয়ার্দী উদ্যান ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

বুধবার রাজারবাগ পুলিশ লাইনসে এক অনুষ্ঠানে তিনি বলেন, “পুলিশ কমিশনার তাদের দাবি লক্ষ্য রেখে সোহরাওয়ার্দী উদ্যান দিয়েছে এবং আপনাদের জানিয়ে রাখি -কমিশনার বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামীলীগ ও ছাত্রলীগের প্রোগ্রাম ছিল। তাদের প্রোগ্রাম এগিয়ে আনা হয়েছে বিএনপির অনুষ্ঠানকে লক্ষ্য করে।

“তারা (বিএনপি) যাতে সুন্দর করে প্রোগ্রাম করতে পারে, অনেক মানুষ আসবে। যাতে স্বচ্ছন্দ্যে অবস্থান করতে পারেন, এজন্য সোহরাওয়ার্দী উদ্যান দেওয়া হয়েছে।"

তবে বিএনপির সমাবেশ ঘিরে দলটিকে হুঁশিয়ার করে তিনি বলেন, “বিএনপি বিশৃঙ্খলা করলে ভুল করবে। বিশৃঙ্খলা করলে বরদাস্ত করবে না আইন শৃঙ্খলা বাহিনী।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক