ছুটির দুই দিন বিএনপির ‘কালো পতাকা মিছিল’

বিএনপির এ কর্মসূচির মধ্যে শনিবার রাজধানীতে ‘শান্তি ও গণতন্ত্র’ সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2024, 03:47 PM
Updated : 25 Jan 2024, 03:47 PM

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে দুই দিন ‘কালো পতাকা মিছিল’ করবে বিএনপি।

শুক্রবার দেশের সকল জেলায় এবং শনিবার ঢাকাসহ সকল মহানগরে এই কর্মসূচি পালন করবে দলটি।

একই দাবিতে যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ বিরোধী রাজনৈতিক জোট ও দল আলাদা আলাদাভাবে শনিবার রাজধানীতে কালো পতাকা মিছিল করবে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, শনিবার ঢাকায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে বেলা ২টায় এই মিছিল শুরু হবে।

“এই কর্মসূচির বিষয়ে নিয়মমাফিক আমরা ঢাকা মেট্রোপলিট পুলিশকে অবহিত করে চিঠি দিয়েছি। আমাদের ভাইস চেয়ারম্য্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী এ বিষয়ে ডিএমপির সাথে কথা বলেছেন।

“পুলিশ আমাদের কর্মসূচির বিষয়ে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছে। সেই হিসেবে ঢাকা মহানগের এই কর্মসূচি সফল করার সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি।”

৭ জানুয়ারি ভোট বর্জনের পর রাজপথের এটাই বিএনপি নেতা-কর্মীদের প্রথম কর্মসূচি।

ইতোমধ্যে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়, গুলশানে চেয়ারপারসন কার্যালয়সহ সারাদেশে জেলা কার্যালয়গুলো খুলেছে। নেতা-কর্মীদের অনেকে আত্মগোপন থেকে কার্যালয়ে আসা-যাওয়া শুরু করেছেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটে জিতে টানা চতুর্থবারের মত সরকার গঠন করেছে আওয়ামী লীগ। অন্যদিকে নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনড় বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচন বর্জন করেছে।

নির্বাচন সামনে রেখে গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশের দিন সংঘর্ষের পর থেকে দফায় দফায় হরতাল-অবরোধের কর্মসূচি দেয় বিএনপি। এসব কর্মসূচি চলাকালে সহিংসতার ঘটনা ঘটেছে সারা দেশে। ভোটের দিন ও এর আগের দিনও হরতাল ডেকেছিল দলটি।

২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ প্রায় ২৩ হাজার নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন বলে দলটির কেন্দ্রীয় দপ্তরের ভাষ্য।

এদিকে বিএনপির এ কর্মসূচির মধ্যে শনিবার রাজধানীতে ‘শান্তি ও গণতন্ত্র’ সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।  

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার বিকাল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে এই ‘শান্তি ও গণতন্ত্র’ সমাবেশ হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সেখানে বক্তব্য দেবেন।