আওয়ামী লীগের কাউন্সিলের দিন বিএনপির গণমিছিল ‘উসকানিমূলক’: কাদের

বিএনপি নেতাদের উদ্দেশে কাদের বলেন, “সংঘাতটা যাতে না হয়। আমরা ১০ তারিখে সেভাবে ছিলাম। আপনারা ২৪ তারিখ থাকেন সেভাবে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 11:29 AM
Updated : 13 Dec 2022, 11:29 AM

ঢাকায় আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিলের দিন, অর্থাৎ আগামী ২৪ ডিসেম্বর বিএনপিকে গণমিছিল না করার অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে তিনি বলেন, “২৪ তারিখ আমাদের জাতীয় সম্মেলন। আমরা তাদের অনুরোধ করব, সারা দেশ থেকে আমাদের নেতাকর্মীরা ঢাকা আসবেন। আমরা সংঘাত চাই না। এ কারণে আপনাদের গণমিছিল বাইরে করেন।

“ঢাকা সিটিতে সেদিন গণমিছিল না করার জন্য অনুরোধ করছি।… সেদিন ঢাকায় গণমিছিল করার অর্থই হচ্ছে সংঘাতের উসকানি দিচ্ছেন।”

গত ২৮ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির এক সভায় দলের ২২তম জাতীয় কাউন্সিলের তারিখ ঘোষণা করা হয়। সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ২৪ ডিসেম্বর এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে অনেক টানাপড়েন শেষে বিএনপি ১০ ডিসেম্বর তাদের বহু আলোচিত বিভাগীয় সমাবেশ থেকে ১০ দফা দাবি তুলে ধরে। সেই ১০ দফার সঙ্গে একাত্মতা ঘোষণা করে দেশের জনগণকে আগামী ২৪ ডিসেম্বর গণমিছিলে যোগ দেওয়ার আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

একই দিনে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন আর বিএনপির গণমিছিলের কর্মসূচি ঘিরে সংঘাতের আশঙ্কা করে ওবায়দুল কাদের বলেন, “যে সংঘাতের আশঙ্কা দেশবাসী করছে, যাদের কাছে নালিশ করেন, বিদেশিরা করছে; সে সংঘাতটা যাতে না হয়। আমরা ১০ তারিখে সেভাবে ছিলাম। আপনারা (বিএনপি) ২৪ তারিখ থাকেন সেভাবে।”

আওয়ামী লীগের কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি সভায় কাদের জামায়েত নেতাদেরও গণমিছিল না করার আহ্বান জানান। তিনি বলেন, “আবার জামায়াতও দেখছি গণমিছিল দিচ্ছে, আমরা তাদের কাছে অনুরোধ করছি এ ধরনের কর্মসূচি নেবেন না।”

ঢাকায় সমাবেশের পর বিএনপি নেতাকর্মীরা ‘বেপরোয়া’ হয়ে গেছে দাবি করে আওয়ামী সাধারণ সম্পাদক বলেন, “কে যেন বলেছে সরকারের মাথা পাগল হয়ে গেছে, সরকারের না; তারাই পাগল হয়ে গেছে। ১০ তারিখ বিএনপির সুপার ফ্লপ, তাই তারা বেপরোয়া হয়ে গেছে।

“এই দিন সারা দেশ শান্তি পূর্ণ ছিল। গোটা দেশে, রাজধানী ঢাকাসহ পাড়া-মহল্লা সবই ছিল আওয়ামী লীগের স্লোগানে স্লোগানে মুখরিত।”

বিএনপিকে ‘দলের ভেতরে গণতন্ত্র’ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে কাদের বলেন, “নিজেদের সম্মেলন কবে হয়েছে, মিটিং কবে হয়েছে ফখরুল সাহেব নিজেও জানেন না। নিজেদের ঘরে গণতন্ত্র নেই, তারা গণতন্ত্রের শৃঙ্খল মুক্ত করবে। নিজেদের ঘরে গণতন্ত্র নেই আর তারা শৃঙ্খল মুক্ত করবে কেমন করে। 

"গণতন্ত্র তো শৃঙ্খলের মধ্যে আছে, তাদের ঘরে নেই। সেখান থেকে মুক্তি দিক। ঘরে আগে গণতন্ত্র করুক। আপনাদের মুখে গণতন্ত্র মানায় না।”

আরও খবর

Also Read: ঢাকার সমাবেশ থেকে বিএনপি দিল ১০ দফা

Also Read: আওয়ামী লীগের সম্মেলন ২৪ ডিসেম্বর