১০ ডিসেম্বরের সমাবেশ: এখন গোলাপবাগ মাঠ নিয়ে আশাবাদী বিএনপি

বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির স্থায়ী কমিটির পক্ষ থেকে সমাবেশের বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 09:45 AM
Updated : 9 Dec 2022, 09:45 AM

অনেক টানাপড়েন শেষে ১০ ডিসেম্বরের সমাবেশের জন্য রাজধানীর গোলাপবাগ মাঠ ব্যবহারের আশ্বাস পাওয়ার কথা জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন।

গোলাপবাগ মাঠে মঞ্চ নির্মাণ এবং মাইক বসানোর জন্য শুক্রবার বিকালে ঢাকার পুলিশ কমিশনারের কার্যালয়ে আনুষ্ঠানিক আবেদন জমা দেওয়ার পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ সময় তার সঙ্গে ছিলেন।

জাহিদ হোসেন বলেন, নয়া পল্টন না পেয়ে তারা কমলাপুর স্টেডিয়াম চেয়েছিলেন। কিন্তু পুলিশ তাতে সায় দেয়নি। সে কারণে তারা গোলাপবাগ মাঠের অনুমতি চেয়েছেন।

“তারা আমাদেরকে গোলাপবাগ মাঠে সমাবেশের প্রস্তুতি নিতে বলেছেন। সেখানে আমাদেরকে সবধরনের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছেন।”

বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির স্থায়ী কমিটির পক্ষ থেকে সমাবেশের বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে।

পুলিশ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে পল্টন থানার মামালায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। এ অবস্থায় বিএনপি কীভাবে সমাবেশ করবে প্রশ্ন করলে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, “এটা পুলিশের দৈনিন্দন কার্যক্রমের অংশ। আমরা আইনগতভাবে মোকাবিলা করব।” 

সমাবেশের স্থান নিয়ে সিদ্ধান্ত জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, “বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে বৃহস্পতিবার আমাদের বৈঠক হয়। তখন তারা কমলাপুর স্টেডিয়ামের কথা বলেন। কিন্তু আমরা তাদের মিরপুর বাঙলা কলেজ মাঠের কথা বলি।

“আজকে তারা আবার গোলাপবাগ মাঠের কথা বলেছে। সেটি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। এরপর বিস্তারিত বলা যাবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক