মকবুলের মুক্তির দাবিতে মাদুর বিছিয়ে বিক্ষোভ বিএনপির

নিউ মার্কেট এলাকায় দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের মামলায় বিএনপি নেতা-কর্মীদের আসামি করার প্রতিবাদে বিক্ষোভে বসেছে দলটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2022, 05:25 AM
Updated : 26 April 2022, 11:34 AM

মঙ্গলবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মাদুর বিছিয়ে মহানগর বিএনপি উত্তর ও দক্ষিণে শাখার নেতা-কর্মীরা এই বিক্ষোভ শুরু করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনসহ মহানগর ও অঙ্গসংগঠনের নেতারা অংশ নিচ্ছেন এই সমাবেশে।

নেতা-কর্মীরা নিউ মার্কেট থানা বিএনপির সা্বেক সভাপতি ও বর্তমান মহানগর দক্ষিণের আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট মকবুল হোসেনের মুক্তি এবং নেতা-কর্মীদের মামলা প্রত্যাহারের দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে অংশ নিচ্ছেন বিক্ষোভে।

ঢাকাসহ দেশের সব মহানগরে  একযোগে এই বিক্ষোভ হচ্ছে। ঢাকায় এ কর্মসূচি বেলা ১২টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক।

নিউ মার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীর সংঘর্ষের ঘটনায় যে পাঁচটি মামলা হয়েছে, তার একটিতে বিএনপির ২৪ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করে কয়েকশ মানুষকে আসামি করা হয়েছে

মামলার প্রধান আসামি মকবুল হোসেনকে ইতিমধ্যে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। তার বিরুদ্ধে সংঘাতে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে এ মামলায়।

যে দুটি দোকানের কর্মীদের বচসাকে কেন্দ্র করে ঢাকা কলেজের শিক্ষার্থীরাও জড়িয়ে বড় ধরনের সংঘাত হয়, সেই দোকান দুটির মালিক মকবুল। গ্রেপ্তার হওয়ার আগে তিনি দাবি করেন, রাজনৈতিক পরিচয়ের কারণেই তাকে আসামি করা হয়েছে।

২৪ জনের আসামির তালিকায় আরও আছেন বিএনপির নিউ মার্কেট থানা কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য হাজী জাহাঙ্গীর হোসেন পাটোয়ারি, সাবেক সহসভাপতি শাহ আলম মন্টু, সাবেক সাংগঠনিক সম্পাদক হারুন হাওলাদার, সাবেক সম্পাদক হাসান জাহাঙ্গীর মিঠু, সাবেক সহ সাধারণ সম্পাদক রহমত, স্থানীয় থানা নেতা জসিম, বিল্লাল, বাচ্চু, মিন্টু।

নিউ মার্কেট যুব দলের আহবায়ক আমির হোসেন ও সদস্য সচিব মিজান ব্যাপারী, সাবেক সহ সম্পাদক ফারুক, সাবেক সভাপতি হারুন ও সাবেক যুব নেতা বাবুল।

এছাড়া রয়েছেন, ঢাকা কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি শহিদুল ইসলাম ও সাবেক সভাপতি টিপু (বর্তমানে লন্ডনে অবস্থানরত), সাবেক নেতা মিজান, ১৮ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক আসিফ, ছাত্রদলের সাবেক নেতা সুমন, জুলহাস ও মিঠু।

নিউ মার্কেট থানা শ্রমিক দলের তোহা ও স্বেচ্ছাসেবক দলের মনিরও রয়েছেন আসামির তালিকায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক