লুটপাট দীর্ঘায়িত করতেই ‘কুইক রেন্টাল’ আরও পাঁচ বছর: বিএনপি

চলমান লুটপাট দীর্ঘায়িত করতেই সরকার ‘কুইক রেন্টাল’ বিদ্যুৎকেন্দ্রকে বৈধতা দেওয়া আইনের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর বিল পাস করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 06:08 PM
Updated : 19 Sept 2021, 06:31 PM

জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে গিয়ে রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিযোগ করেন।

তিনি বলেন, স্থায়ী কমিটির সভা মনে করে, ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো স্থাপন করা শুধুমাত্র আওয়ামী শাসকগোষ্ঠির লুণ্ঠনের স্বার্থে। নতুন করে পাঁচ বছর এই বিশেষ আইনের মেয়াদ বাড়িয়ে লুটপাটের ব্যবস্থা দীর্ঘায়িত করা হলো।

“স্থায়ী কমিটির সভায় সংসদ এই বিল পাসের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয় এবং অবিলম্বে এই বিল বাতিলের করার আহ্বান জানানো হয়।”

গত বুধবার সংসদে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবারহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল-২০২১ পাস হয়। ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রকে বৈধতা দিতে ২০১০ সালে এই আইনটি প্রণয়ন করা হয়। দুই বছরেরে জন্য এই আইন করা হলেও পরে কয়েক দফায় সময় বাড়ানো হয়।

গুলশানে চেয়ারপারসনের কার্যায়ে এই সংবাদ সম্মেলন হয়। শনিবার বিকালে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির সভা হয়।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন প্রণয়নের উদ্যোগে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “এই ধরনের আইন ব্যক্তিগত তথ্য সুরক্ষার কথা বলে নাগরিকের স্বাধীন মত প্রকাশের অধিকার হরণ করবার একটি চক্রান্ত। এটা গণতন্ত্রের জন্য একটি বড় ধরনের হুমকি হয়ে দাঁড়াবে।”

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ আমরা ইতিমধ্যে কনডেম করে বিবৃতি দিয়েছি। আমরা মনে করি যে, মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা এবং ফ্রিডম অব প্রেসকে দমন করবার জন্যে এটা আরেকটা কৌশল তারা (সরকার) নিয়েছে।”

নিউ ইয়র্কের বিএনপির সভার ঘটনার নিন্দা

মির্জা ফখরুল বলেন, “আপনারা দেখেছেন যে, নিউইয়র্কের জ্যাকসন হাইটসের সেখানে যারা বিএনপি সমর্থন করেন তাদের উপরে একটা আক্রমণ হয়েছে আওয়ামী লীগের সন্ত্রাসীদের দ্বারা। আজকে আমি প্রেস কনফারেন্সের মাধ্যমে এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

“মত প্রকাশের স্বাধীনতা সবখানে থাকা উচিত। আমেরিকাতে আরো বেশি আছে। সেখানে আপনার একটা শান্তিপূর্ণ যে মিটিং হচ্ছিল সেখানে তারা (আওয়ামী লীগ) আক্রমণ করেছে। আমি এই ঘটনার প্রতিবাদ জানাচ্ছি।”