ডেঙ্গুর চিকিৎসায় অনলাইনে পরামর্শ দেবে ড্যাব: ফখরুল

ডেঙ্গু জ্বরের চিকিৎসায় অনলাইনে পরামর্শ দেবে বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ড্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2019, 04:15 PM
Updated : 3 August 2019, 04:15 PM

একই সঙ্গে তিনি ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসার জন্য সরকারি-বেসরকারি হাসপাতলে প্রয়োজনীয় ভর্তুকি দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি।

শনিবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পরে এ কথা বলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “আমরা প্রস্তাব রাখছি, সরকার ডেঙ্গু চিকিৎসায় জন্য প্রয়োজনীয় ভর্তুকি দেবে এবং জনগণের জন্য বিনামূল্যে ডেঙ্গু জ্বর পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করবে।”

হাসপাতালগুলোতে স্থান সংকুলান না হওয়ায় মহানগরীর কমিউনিটি সেন্টারগুলোকে চিকিৎসার কাজে ব্যবহারের দাবিও জানান বিএনপি মহাসচিব।

অনলাইনে ডেঙ্গু জ্বরের চিকিৎসা

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, বিএনপির কেন্দ্রীয় অফিসে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের সহযোগিতায় বিশেষজ্ঞ চিকিৎসকরা কেন্দ্র স্থাপন করা হবে। সেখানে থেকে অনলাইনে ডেঙ্গু রোগীদেরকে ডাক্তাররা পরামর্শ দেবেন।

ডেঙ্গু পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে জরুরি অবস্থার ঘোষণার যে কথা শুক্রবার ফখরুল বলেছিলেন, তারও ব্যাখ্যাও দেন তিনি।

“গতকাল আমার একটা বক্তব্যে কনফিউশন তৈরি হয়েছে- জরুরি অবস্থার বিষয়টি। আসলে এটি ওইভাবে আমি ঠিক বলতে চাইনি। আমি যেটা বলতে চেয়েছি তা হল আপৎকালীন জরুরি ব্যবস্থা।

“অর্থাৎ ডেঙ্গু একটা বড় রকমের সমস্যা তৈরি হয়েছে, যেটা মোকাবিলায় আমি আপৎকালীন জরুরি ব্যবস্থা নেওয়ার কথা বলে জরুরি অবস্থার কথাটা বলেছিলাম। আসলে এটার মিনিংটা হচ্ছে, বড় আপদ বলে আপৎকালীন জরুরি ব্যবস্থা নেওয়ার জন্য আমি কথাটা বলেছিলাম।”

ডেঙ্গু সামাল দিতে সরকার ব্যর্থ হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

“এটা এখন এতো বড় আকার ধারণ করেছে যে, এখন ৬৪ জেলায় চলে গেছে। এটা নিয়ন্ত্রণ করার জন্য যে ব্যবস্থা দরকার ছিল সে ব্যবস্থা সরকার নিতে পারেনি। মশা মারার জন্য যে ওষুধ, সেটা তারা আনতে পারেনি এবং এতো অল্প সময়ের মধ্যে আমদানি করা সম্ভব হবে বলেও মনে হয় না।”

বন্যা পরবর্তি সময়ে দুর্গতদের মধ্যে কেন্দ্রীয় ত্রাণ কমিটির নেতৃত্বে ড্যাব দুর্গত এলাকায় ওষুধ বিতরণ ও চিকিৎসা সেবা দেবে বলে জানান তিনি।

একই সাথে কৃষকদের কৃষি পূর্ণবাসনের জন্য দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

স্মার্ট কার্ডের নির্মাতা প্রতিষ্ঠান টাইগার আইটিকে বিশ্ব ব্যাংক কালো তালিকাভুক্ত করায় নির্বাচন কমিশন ও সরকারের কাছে এর ব্যাখ্যা দাবি করেন ফখরুল।

প্যারোলে মুক্তির সংবাদ সঠিক নয়

খালেদা জিয়া প্যারোলে মুক্তি নিয়ে সৌদি আরব যাচ্ছেন- কয়েকটি গণমাধ্যমে এমন সংবাদের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি মহাসচিব বলেন, “আমি এ সম্পর্কে কিছুই বলতে পারব না, এই সম্পর্কে আমি কিছুই জানি না। আসলে প্যারোলের ব্যাপারে আমরা এখন পর্যন্ত কোনো উদ্যোগ গ্রহণ করিনি, কোথাও কোনো চিঠিও দেইনি, আমরা কোথাও কোনো কথাও বলিওনি।”

বিএনপি মহাসচিব জানান, ঈদের পর খালেদা জিয়ার মুক্তি আন্দোলন আরো বেগবান করার জন্য বিভাগীয় সমাবেশগুলো দ্রুত শুরু করা হবে।

স্থানীয় কমিটির বৈঠকে মহাসচিব ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

লন্ডন থেকে স্কাইপে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও যুক্ত ছিলেন বৈঠকে।