মিলনের মৃত্যু নিয়ে আইজিপির বক্তব্য সত্যের অপলাপ: রিজভী

তেজগাঁওয়ের  ছাত্রদল নেতা জাকির হোসেন মিলনের মৃত্যু নিয়ে পুলিশ মহাপরিদর্শকের বক্তব্যকে ‘সত্যের অপলাপ’  বলে প্রত্যাখান করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 09:44 AM
Updated : 16 March 2018, 09:44 AM

শুক্রবার এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন,“পুরো জাতি জানে রিমান্ডে নির্যাতনের কারণে তরতাজা তরুণ ছাত্রনেতা জাকির হোসেন মিলনের মৃত্যু হয়েছে। আর আইজিপি বলেছেন, কারাগারে নয়, হাসপাতালে মারা গেছেন মিলন।”

রিজভী বলেন, “তার ওই বক্তব্য আসলে সঠিক নয়,  এটা অসত্য। আইজিপির বক্তব্য সত্যের অপলাপ। জাকির হোসেন মিলন নির্যাতনের পর বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেছেন।”

গত ৬ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন থেকে গোয়েন্দা পুলিশ তেজগাঁও থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মিলনকে আটক করে। এরপর তিনদিন রিমান্ড শেষে রোববার কারাগারে নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েন তিনি।

সোমবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নেওয়ার পর চিকিৎসকরা মিলনকে মৃত ঘোষণা করেন। পরিবারের সদস্য ও বিএনপির অভিযোগ, পুলিশের নির্যাতনেই মিলনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার খুলনার এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বলেন, পুলিশ হেফাজতে নয়, হাসপাতালে মারা গেছেন মিলন। তবে যেহেতু বিষয়টি নিয়ে অভিযোগ উঠেছে, তা তদন্ত করা হবে।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুকে পুলিশ পুনরায় রিমান্ডে নেওয়ায় উদ্বেগ প্রকাশ করে শুক্রবার সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘শফিউল বারী বাবুর আবার রিমান্ড এক অজানা আতঙ্কের সৃষ্টি করেছে মানুষের মধ্যে। রিমান্ড মানে তো মেরে ফেলা, রিমান্ড মানে তো হাত-পা ভেঙে ফেলা, রিমান্ড মানে তো আঙুলের নখ তুলে ফেলা…”

“তাই কোনো রাজনৈতিক নেতার যখন রিমান্ড হয়, একটা শীতল শিহরণ প্রতিটি নেতা-কর্মীর মধ্যে বয়ে যায়… রিমান্ড হচ্ছে ক্ষত-বিক্ষত উৎপীড়নের অপর নাম “

রিজভী বলেন, “আমরা বাবুকে রিমান্ডে নেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং বাবুসহ যেসব নেতা-কর্মী রিমান্ডে আছেন তাদের কাল্পনিক মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।”

বরিশালে ডিবিসির ক্যামেরাপারসন সুমন হাসানকে পুলিশি নির্যাতনের খবরের প্রসঙ্গ টেনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “পত্রিকায় দেখেন, কীভাবে হাতকড়া লাগিয়ে পৈশাচিক কায়দায় নির্যাতন করছে। শরীর থেকে তার শার্ট খুলে ফেলা হয়েছে, তার পিঠে ও বুকে আঘাতের চিহ্ন। বেদম প্রহার তাকে করা হয়েছে।”

এ জন্য তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সমালোচনা করেন এবং দোষীদের বিরুদ্ধে  আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

বরিশালের জনসভার তারিখ পরিবর্তন

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সব বিভাগীয় শহরে সমাবেশের অংশ হিসেবে বরিশালের সমাবেশ ২৪ মার্চ থেকে পিছিয়ে ৭ এপ্রিল নেওয়া হয়েছে বলে জানান রিজভী। 

তিনি বলেন, খালেদা জিয়াকে দীর্ঘদিন বন্দি রাখার ‘নীল নকশার’ অংশ হিসেবেই তার জামিন বিলম্বিত করা হচ্ছে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে।

তবে সর্বোচ্চ আদালতে খালেদা জিয়া সুবিচার পাবেন বলে আশা প্রকাশ করেন রিজভী।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আসাদুল করীম শাহিন, আবেদ রাজা, আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।