বাম অঙ্গনে নতুন মোর্চা

নতুন এই মোর্চায় যুক্ত হয়েছে সাতটি দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 09:10 AM
Updated : 21 Jan 2023, 09:10 AM

নির্বাচনকে সামনে রেখে সরকার হটানোর আন্দোলনে গতি আনতে এক সাথ হয়েছে সাতটি বাম দল, তারা গঠন করেছে ‘ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চা’।

শনিবার ঢাকার তোপখানা রোডে আফম মাহবুবুল হক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে নতুন এই মোর্চার ঘোষণা দেওয়া হয়।

বাসদের সাবেক নেতা শুভ্রাংশু চক্রবর্তী নেতৃত্বাধীন বাংলাদেশ সাম্যবাদী আন্দোলন, প্রয়াত আ ফ ম মাহবুবুল হক নেতৃত্বাধীন বাসদ রয়েছে এই মোর্চায়। এছাড়াও রয়েছে নয়া গণতান্ত্রিক গণমোর্চা, গণমুক্তি ইউনিয়ন, কমিউনিস্ট ইউনিয়ন, বাংলাদেশের সমাজতান্ত্রিক মজদুর পার্টি এবং জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ।

জোটের সমন্বয়ক হয়েছেন নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন। সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক সুভাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি শহীদুল ইসলাম, গণমুক্তি ইউনিয়নের সভাপতি নাসির উদ্দিন আহমেদ মাসুক, কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালী, বাসদের মঈনুদ্দিন চৌধুরী লিটনও সংবাদ সম্মেলনে ছিলেন।

মোর্চার সমন্বয়ক জাফর ক্ষমতাসীন আওয়ামী লীগের সমালোচনা করে বলেন, “আমরা মনে করি ফ্যাসিবাদী শাসনের অবসান এবং শোষিত নির্যাতিত জনগনের মুক্তি অর্জনের একমাত্র পথ ঐক্যবদ্ধ লড়াই-সংগ্রাম।

“এই উপলব্ধির ভিত্তিতে আমরা ৭টি বামপন্থি রাজনৈতিক সংগঠনের ফ্যাসিবাদীবিরোধী ইস্যুভিত্তিক লড়াইয়ে ঐক্যবদ্ধ প্লাটফর্ম হিসেবে ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চার নামে ঘোষণা করছি।”

শুভ্রাংশু চক্রবর্তী বলেন, “অতীত ও বর্তমানের ফ্যাসিবাদের সাথে সম্পর্কিত রাজনৈতিক দলগুলো ব্যতীত সকল বাম প্রগতিশীল ও গণতান্ত্রিক রাজনৈতিক শক্তি ও ব্যক্তির প্রতি আমাদের আহ্বান- আসুন ফ্যাসীবাদী শাসনের অবসান ঘটিয়ে জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা এবং বিদ্যমান শোষণ ও বৈষম্যমূলক রাষ্ট্র ব্যবস্থা উচ্ছেদ করে মেহনতি মানুষের রাষ্ট্র-সরকার প্রতিষ্ঠার বিপ্লবী লড়াই এগিয়ে নেওয়ার জন্য ঐক্যবদ্ধ হই।”

সংবাদ সম্মেলনে মোর্চার পক্ষ থেকে ১৩ দফার ভিত্তিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেওয়া হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক