বনানী ক্লাব থেকে বিএনপির ৫৪ নেতাকর্মী গ্রেপ্তার

বনানী থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, “তারা ক্লাবে বসে গোপনে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করছিলেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 09:43 AM
Updated : 20 March 2023, 09:43 AM

রাজধানীর বনানী ক্লাব থেকে বিএনপির ৫৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ, যারা মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান ও শ্রীনগরের উপজেলার নেতা-কর্মী।

তাদের মধ্যে শ্রীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মমিন আলী, শ্রীনগর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন এবং সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আওলাদ হোসেন রয়েছেন। মমিন আলী মুন্সিগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী ছিলেন গত সংসদ নির্বাচনে।

রোববার রাত ১টার দিকে বনানী থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশের সদস্যরা বনানী ক্লাব থেকে তাদের আটক করে বনানী থানা এবং পরে ডিবি কার্যালয়ে নিয়ে যায়। সকালে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ।

বনানী থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, “তারা ক্লাবে বসে গোপনে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করছিলেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।”

তবে পুলিশের ওই অভিযোগ মানতে নারাজ মুন্সিগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব কামরুজ্জামান রতন। তিনি সাংবাদিকদের বলেন, “তারা ক্লাবের নিয়ম কানুন মেনেই সেখানে গেছেন, প্রকাশ্যে বসেছেন, খাওয়া-দাওয়া করেছেন। এমন প্রকাশ্য জায়গায় বসে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা বা গোপন বৈঠক করার কি সুযোগ আছে?

“এই সরকার যে দানবে রূপ নিয়েছে, বিনা কারণে, বিনা মামলায় এতগুলো মানুষকে গ্রেপ্তার করা তারই প্রতিফলন।”

বিএনপি নেতারা বলছেন, মমিন আলী ওই ক্লাবের সদস্য। তিনি ওমরাহ করতে যাবেন। তার আগে এলাকার নেতাকর্মীদের নিয়ে একসঙ্গে খাওয়ার জন্য ক্লাব কর্তৃপক্ষের সম্মতি নিয়ে তিনি আমন্ত্রণ দিয়েছিলেন। তার আমন্ত্রণে সিরাজদিখান ও শ্রীনগর উপজেলার বিএনপির প্রায় অর্ধ শত নেতা-কর্মী রোববার রাতে বনানী ক্লাবে যান।

বিএনপি মহাসচিবের নিন্দা

বনানী ক্লাব থেকে নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনার নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এক বিবৃতিতে তিনি বলেন, “মুন্সীগঞ্জ জেলাধীন সাবেক শ্রীনগর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব মমিন আলী, সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল কুদ্দুস ধীরেন, শ্রীনগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সেলিম, স্থানীয় নেতা জসিম উদ্দিন, দেলোয়ার হোসেন, আনসার আলী, আওলাদ হোসেনসহ ৫৩ জনকে ঢাকায় একটি সামাজিক অনুষ্ঠান থেকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে তাদের মুক্তি দাবি করছি।”