‘রাজনীতির হালচাল’ জাপানি রাষ্ট্রদূতকে জানাল বিএনপি

বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে এই বৈঠক হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 07:11 AM
Updated : 18 Sept 2022, 07:11 AM

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

রোববার সকাল ১০টার দিকে জাপানি রাষ্ট্রদূতের পতাকাবাহী গাড়ি বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রবেশ করে। সেখানেই বিএনপি মহাসচিবের সঙ্গে তার বৈঠক হয়। 

মির্জা ফখরুলের সঙ্গে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সদস্য শামা ওবায়েদ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আলোচনার বিষয়বস্তু জানতে চাইলে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “আমাদের দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় যেসব বিষয় আছে, সেগুলোর উপরে আলোচনা হয়েছে। এছাড়া সমকালীন যে রাজনৈতিক অবস্থা, তার উপরে আলোচনা হয়েছে।

“বাংলাদেশ-জাপানের যে সম্পর্ক, সেটা অনেক দিনের সম্পর্ক। জাপান আমাদের দ্বিপক্ষীয় দাতাদের মধ্যে সবচেয়ে বড় দাতা।”

দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিএনপি রাষ্ট্রদূতকে কী বলেছে জানতে চাইলে আমীর খসরু বলেন, “আমি তো বললাম সমকালীন রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।”

সকালে বিএনপির এক মুখপাত্র জানিয়েছিলেন, তাবিথ আউয়ালসহ বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতার ওপর ‘সন্ত্রাসী হামলার’ বিষয়টি তারা জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তুলবেন।

শনিবার রাতে ঢাকার বনানীতে বিএনপির এক কর্মসূচি শেষে ফেরার পথে হামলায় আহত হন দলটির কেন্দ্রীয় নেতা সেলিমা রহমান, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শামা ওবায়েদ, তাবিথ আউয়ালসহ অন্তত ১১ জন।

তাদের মধ্যে পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়ালকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করছেন বিএনপি নেতারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক