প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: রাজধানীতে সরকার সমর্থকদের বিক্ষোভ, প্রতিবাদ

আগের দিন সারা দেশের জেলা, মহানগর, উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 03:57 PM
Updated : 22 May 2023, 03:57 PM

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন দলের নেতাকর্মীরা। 

সোমবার বিকালে রাজধানী ঢাকা মহানগর থেকে ওয়ার্ড পর্যায় পর্যন্ত আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীররা প্রতিবাদ কর্মসূচি পালন করেন। 

বঙ্গবন্ধু কন্যাকে হত্যার হুমকির প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নির্দেশে মহানগরের প্রতিটি থানায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। 

দক্ষিণ আওয়ামী লীগের ৬১০টি ইউনিট, ৭৫টি ওয়ার্ড ও ২৪টি থানা এবং উত্তরের ৫৪টি ওয়ার্ড ও ২৬টি থানায় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক হুমায়ূন কবির। 

আগের দিন সারা দেশের জেলা, মহানগর, উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের এই কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য সাংগঠনিক নির্দেশ দেন। 

কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর মোহাম্মদপুর টাউন হলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ বিক্ষোভ ও সমাবেশের আয়োজন করে। এতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ উপস্থিত ছিলেন। 

আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপির হত্যার রাজনীতিতে নেমেছে বলে মন্তব্য করে তিনি বলেন, “তারা (বিএনপি) হত্যার রাজনীতি করে। জিয়াউর রহমান আওয়ামী লীগের ২২ হাজার নেতাকর্মী হত্যা করেছিলেন। খালেদা জিয়াও হত্যার রাজনীতি করেছেন। শুধু ২১ আগস্ট নয়, বিএনপির পরিচালনায় আমাদের আরও অনেক কর্মসূচিতে হামলা চালানো হয়েছিল।” 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার‌্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসন রিপনসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে যুবলীগ। 

বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী মৎসজীবী লীগ। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ মিছিলও করেছেন নেতাকর্মীরা। বিকেল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে কৃষক লীগ। এছাড়া বিক্ষোভ মিছিল করেছে মহিলা আওয়ামী লীগও। 

রাজশাহীতে বিএনপির সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন করেন তারা। 

রাজধানীর ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ ভবনে এক আলোচনা সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, “যে বিএনপি নেতা হত্যার হুমকি দিয়েছেন, আমরা বলেছি তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য। আমরা আইন নিজের হাতে নিতে চাই না।”