পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ ‘নিচ্ছেন না’ অমর্ত্য সেন

অমর্ত্য সেন তার পরিবারের মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে জানিয়েছেন, অনেক পুরস্কার তিনি পেয়েছেন। এবার নতুন কাউকে ওই সম্মান দেওয়া হোক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 06:13 AM
Updated : 25 July 2022, 06:13 AM

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দেওয়া বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না বলে খবর এসেছে ভারতীয় সংবাদমাধ্যমে।

তার পরিবারের বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, পুরস্কার নিতে অপারগতার কথা অমর্ত্য সেন জুলাই মাসের শুরুতেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কর্মকর্তাদের জানিয়ে দেন।

সোমবার বিকেলে নজরুল মঞ্চে বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টদের হাতে বঙ্গবিভূষণ ও বঙ্গভূষণ পুরস্কার তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আনন্দবাজার লিখেছে, অমর্ত্য সেন এখন আছেন ইউরোপে। পুরস্কার দেওয়ার সময় তিনি কলকাতাতেও থাকছেন না। সে কারণে পুরস্কারের চূড়ান্ত তালিকায় ইতোমধ্যে পরিবর্তন আনা হয়েছে।

পত্রিকাটি লিখেছে, “তিনি (অমর্ত্য সেন) তার পরিবারের মাধ্যমে জানিয়েছেন, তিনি অনেক পুরস্কার পেয়েছেন। এবার নতুন কাউকে ওই সম্মান দেওয়া হোক।”

রাজ্য সরকারের পক্ষ থেকে এবার অমর্ত্য সেনের পাশাপাশি নোবেলজয়ী আরেক বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও বঙ্গবিভূষণ দেওয়ার কথা ছিল।

তবে অভিজিৎও ফ্রান্সে থাকায় সোমবার অনুষ্ঠান মঞ্চে তাকেও দেখা যাবে না বলে আভাস দিয়েছে পশ্চিমবঙ্গের পত্রিকাগুলো।

ভারতীয় ফুটবলে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মোহামেডান স্পোর্টিং ক্লাবকে এবার বঙ্গবিভূষণ দিচ্ছে পশ্চিমবঙ্গে রাজ্য সরকার। পাশাপাশি এ সম্মান পাচ্ছে এসএসকেএম সুপার স্পেশালিটি হাসপাতাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক