সিএএ অসাংবিধানিক, এ আইন বাতিল হোক: অমর্ত্য সেন

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) বলবৎ করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তোলপাড়ের মধ্যে সরব হওয়া প্রথম সারির গণ্যমান্য ব্যক্তিত্বদের তালিকায় এবার যোগ দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 01:37 PM
Updated : 8 Jan 2020, 01:37 PM

এনডিটিভি জানায়, বেঙ্গালুরুতে ‘ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশন’ এর এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদেরকে অমর্ত্য সেন বলেছেন, “সিএএ অসাংবিধানিক।” তার কথায়, সুপ্রিম কোর্টের উচিৎ এ আইন বাতিল করা।

সিএএ প্রসঙ্গে ইতিহাস উল্লেখ করে অমর্ত্য বলেন, কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলিতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিষয়টি নিয়ে আলোচনায় এটিই স্থির হয়েছিল যে, ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়। তাই এ আইনে সাংবিধানিক বিধি ভঙ্গ হয়েছে।

সুপ্রিম কোর্টের এ আইন বাতিল করা উচিত কেন সে প্রসঙ্গে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন,‘‘নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে আছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে কখনও ধর্মীয় ভেদাভেদের গণ্ডি বেঁধে দেওয়া যায় না।”

নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন অমর্ত্য সেন। তিনি বলেন, নাগরিকত্বের ক্ষেত্রে আদতে যে বিষয়টি বিবেচিত হওয়া উচিত তা হচ্ছে, একজন মানুষ যেখানে জন্ম নেয় সেটি এবং সেই ব্যক্তি কোথায় বাস করে সেটি। গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা সামাজিক জীবনে প্রভাব ফেলে আর বুদ্ধিবৃত্তি উন্নয়নেও বাধা হয়ে দাঁড়ায় বলে মন্তব্য করেন অমর্ত্য।

কেবল সিএএ-ই নয় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) ঘটা ঘটনার বিরুদ্ধেও সরব হয়েছেন অমর্ত্য সেন। তার মতে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিরাগতদের হামলা রুখতে ব্যর্থ হয়েছেন। হামলার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন পুলিশকে জানাতে দেরি করলেন তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছেন তিনি।