সকালে কফি পানের আগে যা করা উচিত

দিনের প্রথমে ক্যাফেইন গ্রহণের আগে কিছু বিষয় পালন না করলে সারাটা দিন ক্লান্তি কাজ করতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 07:49 AM
Updated : 7 May 2023, 07:49 AM

ঘুম থেকে উঠেই খালি পেটে কফি পান করলে মানসিক চাপ বাড়তে পারে।

কফি প্রেমীদের জন্য বিষয়টা অদ্ভূত শোনাতে পারে। তবে কফিতে থাকা ক্যাফেইন ‘কর্টিসল’ হরমোন নিঃসরণের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে দেখা দিতে পারে মানসিক চাপ।

এই বিষয়ে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বস্টন নিবাসী পুষ্টিবিদ অ্যাবিগেইল হুবার বলেন, “সাত সকালে ‘কর্টিসল’ হরমোনের প্রয়োজনীয়তা রয়েছে। তবে এই হরমোন বেশি নিঃসরণ হলে দেখা দিতে পারে অযাচিত মানসিক চাপ, পেটের সমস্যা এমনকি শক্তির অপ্রতুলতা।”

সকালে কফি পানের অভ্যাসের সঙ্গে আরও কিছু বিষয় ‍যোগ করতে পারলে পাওয়া যাবে অধিক উপকার।

নিজেকে আর্দ্র করা

সারারাতে দেহ পানিশূন্য হয়। আর কফি দেহকে আরও পানিশূন্য করে দিতে পারে। যে কারণে সকালে কফি উপভোগ করার আগে অন্তত দুই কাপ খনিজ উপাদান সমৃ্দ্ধ পানি পান করলে ‘ইলেক্ট্রোলাইট’য়ের সামঞ্জস্য ফিরে পাওয়া যায়।

হুবার বলেন, “এই ক্ষেত্রে খনিজ উপাদান মানে পটাসিয়াম এবং সোডিয়াম। যা কিনা পানির মাধ্যমে গ্রহণ করতে পারলে দেহ কার্যকরভাবে আর্দ্র হবে। পাশাপাশি নানান উপকারের পাশাপাশি রক্তে শর্করা ও হরমোনের ভারসাম্য বজায় থাকবে।”

আর খনিজ নির্ভর পানি পান করা তেমন কোনো কঠিন বিষয় নয়। হতে পারে সেটা এক গ্লাস ডাবের পানি, অ্যালো ভেরার জুস, আঙুর বা কমলার জুস। এসব পানীয়র সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে পান করলে সকালে উপকার মিলবে বেশি।

আঁশ ও প্রোটিন গ্রহণ

আগেই বলা হয়েছে, খালি পেটে কফি পান কর্টিসলের মাত্রা বাড়ায়। যা কিনা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয়।

হুবার বলেন, “রক্তে অতিরিক্ত শর্করার কারণে দেখা দেয় নানান রকম প্রদাহ। আর শর্করার ঊর্ধ্বমুখী মাত্রার কারণে সারাদিনে ক্লান্তিও কাজ করবে। কিন্তু আঁশ ও প্রোটিন সমৃদ্ধ খাবার খেয়ে দিন শুরু করলে রক্তে শর্করার মাত্রা ভারসাম্য বজায় থাকে।”

তাই সকালে কফি পানের আগে আধা কাপ বেরি, কলা বা কমলার সঙ্গে কাঠবাদামের দুধ মিশিয়ে খাওয়া উপকারী। পাশাপাশি প্রোটিনের উৎস হিসেবে বেছে নেওয়া যায় সিদ্ধ ডিম।

মনে রাখতে হবে আঁশের উৎস হিসেবে বেছে নিতে হবে অপ্রক্রিয়াজাত শষ্য। সেটা হতে পারে লাল আটার রুটি কিংবা ওটস।

ব্যায়াম

কফি পান ব্যায়ামের ক্ষেত্রে উপকারী ভূমিকা রাখে। ক্যাফেইন দেয় শক্তি। তবে সকালে যারা হাঁটতে যান বা ব্যায়াম করেন তাদের ক্ষেত্রে কফি পান হতে পারে উদ্বেগের।

এই বিষয়ে নিউ ইয়র্ক’য়ের পুষ্টিবিদ ফ্রান্সেস লার্জম্যান-রোথ বলেন, “বিশেষ করে কালো কফি ও ব্যায়াম হজম তন্ত্রকে উদ্দিপ্ত করে। তাই অনেকের ক্ষেত্রে ব্যায়াম বা হাঁটতে যাওয়ার আগে কফি পানের কারণে সকালে মল ত্যাগে সমস্যা দেখা দেয়।”

তাই যাদের এই সমস্যা হয়, তারা সকালে কাপ ভর্তি কফি পান না করে কয়েকবার চুমুক দেওয়ার পরামর্শ দেন এই পুষ্টিবিদ।

দাঁত ব্রাশ করা

“কফির অ্যাসিডিক উপাদান এনামেল দুর্বল করে দেয়। তাই কফি পানের পরপরই দাঁত ব্রাশ করা ক্ষতিকর”, বলেন লার্জম্যান-রোথ।

তাই যারা সকালে ঘুম থেকে উঠেই কফি পান করে দাঁত মাজতে যান তাদেরকে অন্তত ত্রিশ মিনিট অপেক্ষা করার পরামর্শ দেন তিনি।

এই অপেক্ষার সময়ে এনামেল পুনরুদ্ধার হবে। ফলে দাঁত মাজলে সমস্যা হবে না।

বাথরুমে যাওয়া

সকালে ঘুম থেকে ‍উঠেই, প্রথমেই বাথরুম করে নিতে হবে। প্রস্রাব আটকে রেখে বিছানায় শুয়ে দিনের শুরুতে প্রথম কফির কাপে চুমুক দেওয়া ভালো বিষয় নয়।

লার্জম্যান-রোথ বলেন, “কফি মূত্রবর্ধক। তাই কফি পানের আগে নিজে আগে হালকা হয়ে নিন।”

জেগে ওঠার পর ৯০ মিনিট অপেক্ষা করা

হুবার জানান, দেহের হরমোনে ভারসম্যের জন্য এই দেরি করাটা জরুরি।

তিনি বলেন, “জেগে ওঠার পর ঘণ্টা খানেকের মধ্যে আমাদের কর্টিসল হরমোনের মাত্রা বাড়ে এবং কমে। একে বলা হয় ‘কর্টিসল অ্যাওকিং রেসপন্স’ বা ‘কার’। এই বাড়া কমার মানে হল স্বাস্থ্যকর স্নায়ূবিক কার্যক্রম। তাছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতার ওপরেও প্রভাব রাখে।”

তাই সকালে ঘুম থেকে উঠে ৯০ মিনিট অপেক্ষা করে কফি পান করলে যেমন ‘কার’য়ের ভারসাম্য বজায় থাকে। তেমনি সারাদিন ধরে ক্লান্তি কাজ করার সম্ভাবনাও কমে।

হাঁটতে যাওয়া

সকালে হাঁটতে যাওয়া স্বাস্থ্যকর অভ্যাস। আর কফি কাটায় ক্লান্তি।

হুবার বলেন, “তবে কফি পানের আগে হাঁটতে যাওয়া, মানে দেহে সকালের আলো লাগানোর মানেই হল হরমোনের ও স্বাস্থ্যকর ‘কার’য়ের ভারসাম্য।”

সকালের আলো দেহঘড়িকে কার্যকর করে। আর সূর্যের আলো কর্টিসল’য়ের স্বাস্থ্যকর নিঃসরণ ঘটায়। যা কিনা সারাদিন ধরে অধিক কর্মশক্তির জন্য জরুরি।

হুবার পরামর্শ দেন, “তবে বেশি নয়, ১০ থেকে ১৫ মিনিট সানগ্লাস ছাড়া চোখের প্রাকৃতিক আলো মাখা জরুরি। তারপর আধা ঘণ্টাখানেক অপেক্ষা করে কফি পান করলে সারাদিন ধরে মিলবে ফুরফুরে মেজাজ।”

আরও পড়ুন

Also Read: কফি ছাড়াও সজাগ থাকার পন্থা