মধ্যবয়সে পুরুষের যৌন অতৃপ্তি হতে পারে ভবিষ্যতে স্মৃতিশক্তি হ্রাসের কারণ

জীবনের তৃপ্তির সঙ্গে জ্ঞানীয় দক্ষতার সম্পর্ক আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 06:54 AM
Updated : 7 June 2023, 06:54 AM

গবেষকদের পর্যবেক্ষণে দেখা গেছে যৌনজীবন মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে।

পুরুষদের ওপর করা ‘দি পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটি’র গবেষকদের পরিচালিত সমীক্ষায় দেখা গেছে, মধ্য বয়সে কম যৌন তৃপ্তির কারণে ভবিষ্যতে জ্ঞানীয় দক্ষতা হ্রাসের কারণ হতে পারে।

গবেষণাটি পুরুষদের মধ্যে ‘ইরেকটাইল’ কার্যকারিতা, যৌন তৃপ্তি এবং জ্ঞানীয় ক্ষমতার ওপর করা হয়।

এই গবেষণার বরাত দিয়ে টাইমঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, যৌনতায় অতৃপ্তি এবং উত্থানজনিত সমস্যা- ভবিষ্যতে স্মৃতিশক্তি হ্রাসের সঙ্গে সম্পর্কিত। 

গবেষণা

গবেষণার জন্য ‘ভিয়েতনাম এরা টুইন স্টাডি অব এইজিং’য়ের তথ্য পর্যালোচনা করা হয়। এই সমীক্ষায় ৮১৮ জন পুরুষ অংশগ্রহণ করেছিলেন। যাদের বয়স ৫৬ থেকে ৬৮ বছর। ১২ বছর ধরে অংশগ্রহণকারীদের জ্ঞানীয় দক্ষতার পরিবর্তন পর্যবেক্ষণ করা হয়।

স্মৃতিশক্তি ও যৌন কার্যক্রিয়া

গবেষকরা সময়ের সঙ্গে মানুষের স্মৃতিশক্তি ও যৌন ক্রিয়ার পরিবর্তন পর্যবেক্ষণ করেন।

পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটি’র ‘হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড ফ্যামিলি স্টাডিজ’য়ের অধ্যাপক এবং এই সমীক্ষার সহ-গবেষক মার্টিন স্লোভেন্সকি এক বিবৃতি বলেন, “এই দ্রাঘিমাসংক্রান্ত গবেষণায় আমরা প্রতিটা জায়গায় স্মৃতির কার্যক্রিয়ার সঙ্গে যৌন ক্রিয়ার পরিমাপ করেছি। আর সময়ের সাথে সাথে তারা কীভাবে পরিবর্তিত হয়েছে সেটা দেখতে পেরেছি।”

তিনি মন্তব্য করেন, “বিজ্ঞানিরা বুঝতে শুরু করেছেন যে, জীবনের তৃপ্তির সঙ্গে জ্ঞানীয় দক্ষতার সম্পর্ক আছে।”

পর্যবেক্ষণের প্রভাবকগুলো

গবেষকরা শারীরিক পরিবর্তনগুলোর মধ্যে সম্পর্ক অধ্যয়ন করেছেন, যেমন- ‘মাইক্রোভাস্কুলার’ পরিবর্তন লিঙ্গের কার্যকারিতার ওপর প্রভাব রাখে। আর মানসিক পরিবর্তন যেমন- যৌন অতৃপ্তি কীভাবে জ্ঞানীয় (চিন্তা, অভিজ্ঞতা ও ইন্দ্রিয়ের মাধ্যমে জ্ঞান আহরণ, বোঝার মানসিক ক্রিয়া) দক্ষতার সঙ্গে সম্পর্কিত।

যৌন জীবন সম্পর্কে ব্যক্তির অনুভূতি

গবেষকরা যৌন সন্তুষ্টির গুরুত্ব এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর এর প্রভাব সম্পর্কেও জোর দেন।

পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি’র ‘ডক্টরাল’ প্রার্থী এবং এই গবেষণার প্রধান রিকি স্লেডে বলেন, “যৌন স্বাস্থ্যের ওপর গবেষণা ঐতিহাসিকভাবে যৌন-সঙ্গীর সংখ্যা বা যৌন কার্যকলাপের ঘনত্বের মতো পরিমাপযোগ্য বিষয়গুলোর ওপর নির্ভর করে। আমরা আগ্রহী ছিলাম কীভাবে একজন, তার যৌন জীবন অনুভব করে এবং সেটা কীভাবে জ্ঞানীয় কার্যকলাপকে প্রভাবিত করে। কারণ একাধিক ব্যক্তির শারীরিক পরিস্থিতি একই হলেও সন্তুষ্টি অনুভবের মাত্রা ভিন্ন হতে পারে।”  

গবেষণা যা ইঙ্গিত দেয়

গবেষকরা দেখেছেন যে, ‘ইরেক্টাইল’ কার্যক্রিয়ার হ্রাস বৃদ্ধি এবং যৌন তৃপ্তি জ্ঞানীয় কার্যক্রিয়ার সমসাময়িক হ্রাস বৃদ্ধির ওপর সম্পর্কিত।

আরও পড়ুন

Also Read: যৌন জীবন নষ্টের পেছনে স্মার্টফোন

Also Read: গবেষণা: বয়স বাড়ার সঙ্গে নারীদের শারীরিক মিলনে আগ্রহ হারানোর ধারণাটা ঠিক না