ব্যায়াম না করার অজুহাত

কালকের জন্য ফেলে রাখলে হবে না

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2014, 10:12 AM
Updated : 27 July 2016, 10:00 AM

সবারই ইচ্ছা করে নিয়মিত ব্যায়াম করতে। তবে সেই ইচ্ছা যখন বাস্তবে পরিণত করার সময় আসে তখনই হয় সমস্যা।

মাত্র ১০ শতাংশ মানুষ নিয়মিত ব্যায়াম করার ইচ্ছা ঠিকভাবে পূরণ করতে পারেন। আর বাকিরা ব্যায়াম না করার জন্য নানান অজুহাত তৈরি করেন।

ব্যায়াম না করার অজুহাত আর পরিত্রাণের উপায় জানানো হল।

আমার সময় নেই

ব্যপার হচ্ছে ২৪ ঘণ্টার মধ্যে কে কোন বিষয় বেশি অগ্রাধিকার দিচ্ছেন। ব্যায়াম করার সময় না পেলেও হাসপাতালে যাওয়ার সময় কিন্তু ঠিকই বের করা যায়! অনেকেই স্বল্প সময়ের মাঝেও বই, ছবি দেখা, টিভি ও আড্ডা দেওয়ার সময় ঠিকই বের করে নেন। সে হিসেবে যে কেউ ৩০ মিনিট ব্যায়ামের জন্য দিতেই পারেন।

ঘরের কাজ করার শক্তি নেই, ব্যায়াম করবো কীভাবে?

যত বেশি গড়িমসি করবেন ততই শক্তি কমতে থাকবে। একবার স্বল্প পরিসরে ব্যায়াম করা শুরু করতে পারলে শক্তি ধীরে ধীরে বৃদ্ধি পাবে। এক্ষেত্রে একটি শিশুর শৈশবকে উদাহরণ হিসেবে নেওয়া যেতে পারে।

শিশু ছোট বেলায় দাঁড়াতে বা বসতে পারে না। তারপরও সারাক্ষণ সে হাত-পা নাড়াতে থাকে। একটি বাচ্চা এমনটা করতে পারলে, আপনিও পারবেন।

শুরু করেছিলাম কিন্তু ব্যাথা কমার পরিবর্তে বেড়েছে

যা সারা জীবন করার কথা তা অনেক বছর ধরে করেন নি। তাই ব্যায়াম শুরু করার পর প্রথমে একটু সমস্যা তো হবেই। তবে এই ব্যাথা কিছুদিনের মধ্যেই চলে যাবে।

আমি চাকরি বা ব্যবসায় করবো নাকি ব্যায়াম করবো?

কখনও কি কাজের চাপে পোশাক ঠিকমতো না পরেই অফিস বা ব্যবসার কাজে গিয়েছেন? শরীরচর্চা না করে কাজে যাওয়া আর পোশাক ঠিকমতো না পরে অফিসে যাওয়া অনেকটা একই ব্যাপার!

শুরু করার জন্য বয়সটা বেশি হয়ে গেছে

কোন কিছু শুরু করার জন্য বয়স কোন বাধা নয়। তরুণ বয়সে নিশ্চয়ই সারাদিন কাজেকর্মে অনেক সক্রিয় ছিলেন। তখন তো ব্যায়াম করেননি, তবে এখন শরীরচর্চা না করাটা হবে আরও বড় ভুল।

স্কুল-কলেজে পড়ার সময় পাগলের মত ব্যায়াম করেছি

আগে কবে কী করেছেন সেই গৌরবগাঁথায় ডুবে থাকাটা আর গোসল না করা বা দাড়ি না কামানোর মতো ব্যাপার!

যখন সময় পাই তখন হাঁটি/সাঁতার কাটি

ধরুন আপনি একজনকে কাজে নিয়োগ দেবেন। তিনি দক্ষ। তবে তিনি যদি বলেন, যদি সময় পাই তখন কাজ করতে আসবো! তাহলে কি আপনি তাকে কাজে রাখবেন?

আমি নিশ্চিত সপ্তাহে একবার বা দুইবার শরীর চর্চা করা যথেষ্ট

অবশ্যই না। আপনি প্রতিদিন খাওয়া দাওয়া করেন। তাই প্রতিদিনই ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা উচিত। তবে চাইলে সপ্তাহিক ছুটির দিনটি বিশ্রামের জন্য রাখতে পারেন।

সপ্তাহের প্রতিটি দিন আমি ব্যস্ত থাকি

ছুটির দিনগুলিতে বেশিক্ষণ ধরে ব্যায়াম করলে এতে উপকারের চেয়ে অপকারই বেশি হবে। কারণ তিন থেকে চারদিন শরীরচর্চা না করলে শরীর শক্ত হয়ে যেতে পারে। এতে মাংসপেশীতে টান পড়ার মতো সমস্যাও হতে পারে।

আগামীকাল করবো

অনেকেই বলেন আগামীকাল থেকে শরীর চর্চা শুরু করবো। তবে ব্যায়াম করার জন্য আগামীকাল আর আসে না।

ছবি: রয়টার্স।