সাইকেলের দরদাম

ভাবছেন সাইকেল কিনবেন। তাহলে জেনে নিন দরদাম।

ফরহাদ জাহানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2014, 09:28 AM
Updated : 16 Oct 2014, 08:13 AM

পপ সম্রাট হিসেবে খ্যাত আজমখানের সাইকেলে চড়া ‘আলাল-দুলাল’ এখন সারা দেশে ছড়িয়ে আছে। বিশেষ করে রাজধানীর যে কোনও রাস্তায় ‘প্যাডেল মেরে’ তরুণরা পৌঁছে যাচ্ছে কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা বাসায়।

অনেকে অফিসে যাওয়া আসার জন্যও সাইকেল ব্যবহার করছেন। তাই নিজের জন্যই হোক বা সন্তানের আব্দার মেটাতে, এই যানজটের শহরে একটু তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছাতে অনেকেই এখন সাইকেল কেনার কথা ভাবেন।

বর্তমানে ১০ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকার সাইকেলও রয়েছে। বিভিন্ন মডেল হিসেবে বিভিন্ন দাম। যেমন: কিডস সাইকেল, লেডিস সাইকেল, মাউন্টেইন সাইকেল, রোডবাইক প্রভৃতি। সাধ ও সাধ্যের মধ্যেই পছন্দের সাইকেল বেছে নিতে পারবেন।

সাইকেল বাজার বলতে ঢাকাবাসী শুধুমাত্র বংশালই চিনত। এখন সাইকেল ব্যবসায়ীরা ভোক্তাদের সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন জায়গায় তাদের শাখা খুলেছে।

১. লায়ন সাইকেল— ২৮/১ বংশাল রোড, ফোন ০১৯৪৭৪৩১২৬০। ধানমণ্ডি শাখা: এআর সেন্টার, তৃতীয় তলা, দোকান নং এস ৪-৫, রোড ৭। বনানী শাখা: রোড ৪, ব্লক বি, বাড়ি ১০৭।

২. সাইকেল এক্সক্লুসিভ— গুলশান  শাখা: ২২২ গুলশান-তেজগাঁও লিংক রোড, ফোন: ০১৮৪৭০৫২১৪১। ধানমণ্ডি শাখা: র‌্যাংগস নিলু স্কয়ার, বাড়ি ৭৫, রোড ৫/এ।

৩. মাস্টার হুইলস— ধানমণ্ডি শাখা: এআরএ সেন্টার, তৃতীয় তলা, দোকান এস ১১-১২, রোড ৭। বংশাল শাখা ৮২ কাজী আলাউদ্দিন রোড।

৪. জিএস ইম্পেক্স— বংশাল স্টোর: দি বাইসাইকেল ডিলার, নিউ মদিনা সাইকেল স্টোর (বংশাল বড় মসজিদের কাছে) ফোন: ০১৭১৩০০৬৪৫৪। ধানমণ্ডি শাখা: হ্যাপি আর্কেড, রোড ৩।

৫. বাইসাকেল শপ বিডি: সি ডব্লিউ এস সি(৮) সাউথ অ্যাভনিউ, গুলশান ১।

৬. দি বাইক হাউজ: বাড়ি ১৬, গুলশান ১।

লায়ন সাইকেল স্টোরে বিদেশি ব্র্যান্ডের সাইকেলগুলোর মধ্যে Trek, Format, Upland, Phoenix সাইকেল পাওয়া যায়। এছাড়া চায়না থেকে তৈরি করে এনে নিজেদের ব্র্যান্ড হিসেবে Nekro, Core সাইকেলও বিক্রি করছে তারা।

* Trek মডেল ভেদে দাম ৩০ হাজার থেকে ১ লক্ষ টাকার উপর।

* Format মডেল ভেদে দাম ১৮ হাজার থেকে ১ লক্ষ টাকার উপর।

* Upland মডেল ভেদে দাম ১৫ হাজার থেকে ৬০ হাজার টাকার মধ্যে।

* Nekro মডেল ভেদে দাম ১২ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে।

* Core মডেল ভেদে দাম ৯ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে।

* Phoenix মডেল ভেদে দাম ৯ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে।

সাইকেল এক্সক্লুসিভে আমাদের দেশে তৈরি বেশ কিছু ভালো সাইকেলসহ বিদেশি কিছু ব্র্যান্ডের ভালোমানের সাইকেল পাওয়া যায়।

veloce ব্র্যান্ড দেশে তৈরি করা প্রথম সাইকেল যা বাজারে আসার পরে ব্যাপক সাফল্য লাভ করে। এছাড়া Saracen, Raleigh, Viking, Dimondback, Coyote, Bmx, Folding Bike, Ladies bike, Tandem bike পাওয়া যায়।

tandem সাইকেলে একসঙ্গে দুজন চালানো যায়।

কিডস সাইকেল ৮ হাজার থেকে ১৫ হাজার টাকায় পাওয়া যায়। মহিলা সাইক্লিস্টদের জন্য সাইকেল ১৫ হাজার থেকে ৩৫ হাজার টাকায় পাওয়া যায়। এছাড়া মাউন্টেইন সাইকেল ২০ হাজার থেকে শুরু করে লক্ষ টাকার উপরেও দাম রয়েছে।  

মাস্টার হুইলসে ইতালিয়ান Bianchi ব্রান্ডের রোডবাইক ও মাউন্টেইন বাইক পাওয়া যায়। রোডবাইক ও মাউন্টেইন বাইকগুলো ৫০ হাজার থেকে শুরু করে লক্ষাধিক টাকার মধ্যে দাম।

জিএস ইম্পেক্স স্টোরে Rockmachine, Formula, Specialized, Scott, Kellys, Merida বিভিন্ন মডেল ভেদে সাইকেল ২০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকায় পাওয়া যায়।

দি বাইক হাউজে Format ব্র্যান্ডের সাইকেল পাওয়া যায়। বিভিন্ন মডেল ভেদে দাম ২০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকার উপর।

বাইসাইকেল শপ বিডি, Gaint ব্র্যান্ডের সাইকেল বিক্রি করে। দাম ৫০ হাজার থেকে শুরু করে ৪ থেকে ৫ লাখ টাকা।

এছাড়া বিভিন্ন যন্ত্রাংশ সব সাইকেলের বিক্রয়কেন্দ্রগুলোতে পাওয়া যায়।