হৃদযন্ত্র ভালো রাখতে দড়িলাফ

শরীরচর্চার অভ্যাসটা রপ্ত করতে যদি আলসেমি লাগে তবে ছোটবেলার দড়িলাফ খেলার অভ্যাসটাকে আবার অনুশীলন করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 10:05 AM
Updated : 29 Dec 2021, 10:05 AM

পুরানো দিনের প্রিয় কাজ দিয়ে শুরু করার মাধ্যমে শরীরচর্চাকে আনন্দদায়ক করে তুলতে পারবেন অনায়াসে। আর কোনোদিনও দড়িলাফের সঙ্গে পরিচয় না হয়ে তবে তাতেও সমস্যা নেই, শুরু করতে পারেন যেকোনো সময়ই।

দড়িলাফের স্বাস্থ্যগুণ

খুবই সাধারণ এই কাজ সহজেই হৃদ-সংক্রান্ত কার্যক্রমের গতি বাড়ায়, শরীর ঘামায় ও পেশি ব্যস্ত হয়ে পড়ে। গড়পড়তা গড়নের একজন ব্যক্তি মাত্র ১৫ মিনিট দড়িলাফ খেলে ঝরাতে পারেন ২০০ থেকে ৩০০ ক্যালরি, জানান লস অ্যাঞ্জেলস’য়ের ‘রাম্বল লস অ্যাঞ্জেলস’য়ের প্রতিষ্ঠাতা এবং ‘সোয়েট ফ্যাক্টর’য়ের প্রশিক্ষক এজে পেরেজ।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “শারীরিক ওজনের দিক থেকে একজন মানুষ যে পরিস্থিতিতেই থাকুন না কেনো দড়িলাফ খেলার মাধ্যমে ভালোমানের শরীরচর্চা হতে পারে। হাঁটা কিংবা দৌড়ানোর তুলনায় দড়িলাভ হাঁটুর ওপর চাপ ফেলে কম। আর এর প্রভাব পড়বে পায়ের আগা, হাত, ঘাড়, পিঠের ওপরের অংশ ইত্যাদিসহ আরও অনেক স্থানের পেশিতে।”

শুরু করতে হবে অল্প দিয়ে, শরীরের ক্ষমতা বুঝে ক্রমেই বাড়াতে হবে। তবে পায়ের পাতা, গোড়ালি, হাঁটু ইত্যাদি অংশে কোনো জটিলতা থাকলে এই ব্যায়াম করা উচিত হবে কি না সেজন্য বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

সাধারণ যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে সেগুলো সম্পর্কেও জানান পেরেজ।

সঠিক দড়ি

পেরেজ বলেন, “আদর্শ দড়িলাফের দড়ি হবে হালকা, হাতলগুলো ধরতে আরামদায়ক হতে হবে। খেয়াল রাখতে হবে ঘামের কারণে হাতল যেন পিচ্ছিল না হয়।”

দড়িলাফের স্থান

“উঁচু নিচু স্থান নয়, যতটা সম্ভব সমতল স্থান বেছে নিতে হবে দড়িলাফের জন্য। পায়ে ব্যথা লাগবে ভেবে আবার নরম কোনো স্থান দড়িলাফ খেলবেন না। মেঝে, কাঠ, মাটি ইত্যাদি হবে আদর্শ। সামনে একটা আয়না থাকলে আরও ভালো, যাতে ‘ফর্ম’য়ের দিকে নজর রাখা যায়,” পরামর্শ দেন পেরেজ।

কেমন হবে ‘ফর্ম’

দুই হাত শরীরের দুপাশে আরামদায়কভাবে রাখতে হবে। কনুই থাকবে শক্ত, দড়ি ঘোরানোর জন্য নড়াচড়া করবে শুধু কব্জি।

পেরেজ বলেন, “কাঁধ ও পিঠে চাপ প্রয়োগ করা যাবে না। কাঁধে অবসাদ অনুভব করবেন ঠিক, তবে কাঁধের জোরে দড়ি ঘোরানো চেষ্টা থেকে বিরত থাকবেন। এতে লম্বা সময় দড়িলাফ দিতে পারবেন।”

এবার লাফাতে হবে

শুরুতেই পারবেন না। পায়ের আঙুলে দড়ি আটকে যাবে, ব্যথা লাগবে। এসময় সাবধান থাকতে হবে যাতে পায়ে দড়ি আটকে মুখ থুবড়ে পড়ে না যান।

দড়ির ওপর মনযোগ না গিয়ে ‘টাইমিং’ আর ছন্দের দিকে মনযোগ দিতে হবে। অনুশীলনই হচ্ছে রপ্ত করার মূলমন্ত্র।

শরীরচর্চা হিসেবে দড়িলাফ

একবার দড়িলাফ রপ্ত করে ফেললে এবার কাজ হবে শরীরচর্চার রুটিনে একে যোগ করা। একটানা ১০ থেকে ২০ মিনিট দড়িলাফ হবে দারুণ ‘কার্ডিও’ ব্যায়াম।

শরীর গরম করে নেওয়ার জন্য এর আগে তিন কিংবা পাঁচ মিনিট ধরে দড়িলাফ খেলতে পারেন। আবার দড়িলাফের মাঝে বিরতি দিয়ে অন্য কোনো ব্যায়াম করে আবার দড়িলাফ শুরু করতে পারেন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন