যে কোনো বয়সেই ব্যায়াম শুরু করা যায়

শরীরচর্চা শুরু করার সময় কখনই ফুরিয়ে যায়নি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2019, 01:05 PM
Updated : 8 Sept 2019, 01:05 PM

মধ্যবয়সি একজন মানুষ হিসেবে শরীরচর্চাকে নিজেরআয়ত্বের বাইরের ব্যাপার মনে করার পেছনে যথেষ্ট্ কারণ আছে।

তবে গবেষণা বলছে, মাঝ বয়সে শরীরচর্চা শুরু করলেএবং তা ধরে রাখতে পারলে এক সাধারণ মানুষও পেতে পারেন একজন পেশাগত ক্রীড়াবিদের মতো উপকার।

এই গবেষণার প্রধান হলেন ইউনিভার্সিটি অফ বার্মিংহামেরগবেষক লেই ব্রিন।

তিনি বলেন, “জীবনের বেশিরভাগ সময় যারা শরীরচর্চাথেকে দূরে ছিলেন, তারাও যে কোনো বয়সে শরীরচর্চা শুরু করলে তার উপকারিতা উপভোগ করতেপারবেন। আর আমাদের গবেষণায় তা পরিষ্কার দেখা গেছে। তরুণ বয়স থেকে শরীরচর্চা অনুশীলনকরলে অবশ্যই উপকার বেশি। তবে মধ্যবয়সে শুরু করা শরীরচর্চাও পণ্ডশ্রম নয় কখনই। তখনইবয়সজনীত নানান দুর্বলতা থেকে বাঁচতে পারবেন দীর্ঘসময়।”

‘ফ্রন্টিয়ারস ইন ফিজিওলজি’তে প্রকাশিত এই গবেষণায়দুইদল প্রবীন পুরুষের পেশির শক্তির মধ্যে পার্থক্য পর্যবেক্ষণ করা হয়। এদের মধ্যে একদলছিলেন পেশাগত ক্রীড়াবিদ। সাত জন ৭০ থেকে ৮০ বছর বয়সি পুরুষের এই দলের প্রত্যেকেই তাদেরপুরো জীবন কাটিয়েছেন নানান শরীরচর্চার অনুশীলন করে এবং আজও বিভিন্ন পেশাগত ক্রীড়া প্রতিযোগিতায়নিয়মিত অংশগ্রহণ করছেন।

অপরদলটিতে ছিলেন আট জন সুস্থ এবং কাছাকাছি বয়সেরপুরুষ যারা জীবনে কখনই কোনো সুগঠিত শরীরচর্চার অনুশীলনে অংশগ্রহণ করেননি।

প্রত্যেক অংশগ্রহণকারীকে ‘হেভি ওয়াটার’ পানীয়েরমাধ্যমে দেওয়া একটি করে ‘আইসোটোপ ট্রেসার’ এবং পরবর্তীতে যোগ দেন শরীরচর্চায়। ভারোত্তলনএবং যন্ত্রভিত্তিক বিভিন্ন শরীরচর্চা এসময় অনুশীলন করেন অংশগ্রহণকারীরা।

শরীরচর্চা শুরুর আগের ৪৮ ঘণ্টা এবং শেষ করারপর ৪৮ ঘণ্টার মধ্যে অংশগ্রহণকারীদের পেশির ‘বায়োপসি’ পরীক্ষা করেন গবেষকরা। যা থেকেজানা যায় শরীরচর্চার প্রতি পেশি কীভাবে সাড়া দিচ্ছে। আর ‘আইসোটোপ ট্রেসার’ জানায় পেশিরমধ্যে প্রোটিন কীভাবে ব্যবহার হচ্ছে।

গবেষকদের প্রাথমিক ধারণা ছিল, পেশাগত ক্রীড়াবিদদেরপেশি গঠন করার ক্ষমতা বেশি হবে। কারণ তারা জীবনের লম্বা সময় ধরে শরীরচর্চা করে আসছেন।তবে ফলাফলে দেখা দুই দলের সদস্যদেরই পেশি গঠন করার ক্ষমতা ছিল সমান।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক