ভুল পন্থার কারণে বাগানের ফলন হতে পারে বিষাক্ত

অঙ্কুরোদগমের নিরাপদ পদ্ধতি হতে পারে বীজ লবণ পানিতে ভিজিয়ে ফ্রিজারে রাখা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 09:13 AM
Updated : 17 May 2021, 10:57 AM

বাজার থেকে যে ফল বা সবজি কিনে খেতে হয় সেটা নিজেই ফলাতে পারার মাঝে আছে ভিন্নমাত্রার তৃপ্তি।

আর বড় পরিসরে চাষ করতে পারলে আর্থিক সুবিধা তো আছেই।

তবে শখের বসে বাড়ির উঠান, ছাদ কিংবা বারান্দায় বাগান যারা করেন, তাদের শুরুটা হয়ত ভুল আর ব্যর্থতার মধ্যে দিয়ে শেখা।

তবে ভুল থেকে ফল বা সবজিও যে বিষাক্ত হতে পারে সে ধারণা হয়ত অনেকেই রাখেন না।

‘ফুড সেফটি নিউজ’ এক প্রতিবেদনে একটি গবেষণা তুলে ধরে।

যুক্তরাষ্ট্রের ‘অরেগন স্টেট ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘কলেজ অফ এগ্রিকালচারাল সাইন্সেস’এর খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ ড. জয় ওয়েইট-কিউসিক-এর নেতৃত্বাধীন এই গবেষণার বিষয়বস্তু ছিল খাদ্যবাহি ‘সালমোনেলা’ ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমানো।

বাগান করার ক্ষেত্রে জনপ্রিয় একটি পদ্ধতি হলো যেকোনো শষ্য, অঙ্কুর, বীজ কিংবা লতাকে কৃত্রিমভাবে বিশেষ পরিবেশে রেখে তা থেকে নতুন চারা গাছ তৈরি করা।

বিভিন্ন ধরনে চিকিৎসক ও চিকিৎসাশাস্ত্র বিশেষজ্ঞদের মাধ্যমে পরিচালিত ওয়েবসাইট ‘মাইন্ড বডি গ্রিন’য়ের মতে, “এই পদ্ধতি যেকোনো ফসলের সর্বোচ্চ পুষ্টি গুণাগুণ বের করে আনে। ফলে সেই ফসল খাবার হিসেবে গ্রহণ করলে তা যতটুকু উপকার পাওয়া সম্ভব তার পুরোটাই নিশ্চিত করা যায়।”

এই পদ্ধতিকে বলা হয় ‘স্প্রাউটিং’ বা অঙ্কুরোদগম। এর একটি গুরুত্বপূর্ণ ধাপ হল একটি ফসলকে কক্ষমাত্রার পানিতে লম্বা সময়, কখনও সারারাত ভিজিয়ে রাখা। ‘স্প্রাউটিং’য়ের জন্য এই ধাপটি আবশ্যক হলেও এই একই ধাপ সেই আর্দ্র পরিবেশ তৈরি করে যাতে সৃষ্টি হওয়া সম্ভব ফসলকে সংক্রমিত করা ‘মাইক্রো-অর্গানিজম’। যা ফল বা সবজিকে দূষিত করে দিতে পারে।  

এই গবেষণার জন্য কাজুবাদাম, হ্যাজেলনাট, কাঠবাদাম, ফ্লাক্স, ব্রাউন রাইস, হেম্প ইত্যাদি-সহ মোট ১৫ জাতের শষ্য ব্যবহার করেন। ছয়টি ভিন্ন ধরনের ‘সালমোনেলা ব্যাক্টেরিয়া স্ট্রেইন’ দ্বারা সংক্রমিত পানিতে বিভিন্ন ধরনের পরিবেশে শষ্যগুলোকে ভিজিয়ে রাখা হয়।

ওয়েইট-কিউসিক’য়ের গবেষণায় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় জানা যায়।

তার গবেষণার প্রতিবেদন অবলম্বনে ‘ফুড সেফটি নিউজ’য়ের প্রতিবেদন জানানো হয়, শষ্য ভিজিয়ে ফ্রিজারে রাখা, লবণ মেশানো পানিতে ভেজানো এবং ঠাণ্ডা পানিতে ভেজানো হলে সেখানে ‘সালমোনেলা’র বংশবিস্তার হয়েছে অনেক কম।

ওয়েইট-কিউসিক বলেন, “তিনটির মধ্যে শষ্যদানা ভেজাতে লবণ পানি ব্যবহার আর ভেজানো অবস্থায় সেগুলোকে রেফ্রিজারেইটর বা শীতল পরিবেশে রাখাই সবচাইতে সস্তা এবং সহজ উপায় যা চাষী কিংবা শৌখিন বাগানকারীদের সর্বোচ্চ নিরাপত্তা দিতে পারে।”

আরও পড়ুন