ছোট পরিসরে বাগান

বারান্দা অথবা ছাদে একটু জায়গা বেছে করতে পারেন সবজি চাষ। নিজের গাছ থেকে তুলে মরিচ, লেটুস বা কপি খাওয়ার স্বাদই আলাদা।  

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 07:22 AM
Updated : 3 Jan 2018, 07:22 AM

শীত মৌসুমে নানারকমের ফুল, ফল ও শাক লাগানোর উপযোগী সময়। চাইলেই বারন্দার একপাশে পুঁই, লাল বা পালং শাক, লেটুস পাতা ইত্যাদি লাগাতে পারেন। স্ট্রবেরি, পেঁয়াজ গাছের পাশাপাশি পছন্দের ফলের গাছের কলম বাসার ছাদ বা বারান্দায় চাষ করা যায়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘হর্টিকালচার’ বিভাগের অধ্যাপক ড. এএসএন জামাল উদ্দীন ছোট জায়গায় বাগান করার উপায় সম্পর্কে পরামর্শ দেন।

ছোট পরিসরে বাগান করার শীতকাল উপযুক্ত সময়। বিশেষ করে ফুল ও শাকের জন্য। এই মৌসুমে বৃষ্টি থাকে না। কুয়াশা থাকে। ফলে মাটি খুব বেশি ভেজা বা শুকনা থাকে না। যা গাছ লাগানোর জন্য উপযোগী।

বাসায় রোদ আসে এমন একটা স্থানে টব রাখুন। যদি ছাদে গাছ লাগাতে চান তাহলে বড় টব ব্যবহার করুন। অথবা ছাদের একটা অংশ বাঁধাই করে তাতে মাটি ফেলে বেড তৈরি করে নিতে পারেন। এরপর সেখানে নিজের পছন্দসই শাক-সবজি বা ফুল ও ফলের গাছ লাগাতে পারেন।

বারান্দার জন্য লতানো গাছ যেমন- পুঁইশাক বা অন্যান্য যে কোনো গাছ বেছে নিন। বারান্দার এক কোণে একটি টবে এই ধরনের গাছ লাগিয়ে পরে তা জানালা বা বারান্দার গ্রিলের উপরে ছড়িয়ে দিলেই হবে। এতে জায়গাও কম লাগবে আবার গাছ লাগানোর সখও পূরণ হবে। 

বারান্দা বা ছাদে গাছ লাগানোর জন্য খেয়াল করতে হবে যেন তা খুব বেশি ভারী হয়ে না যায়।

সাধারণত বেলে বা দো-আঁশ মাটিতে ফসল ভালো হয়। তবে আমাদের যেহেতু ওজনের কথাও মাথায় রাখতে হবে তাই বাগান করার জন্য দুভাগ মাটি, একভাগ গোবর ও একভাগ কোকোডাস্ট মেশান। এতে মাটি ঝুরঝুরা থাকবে ও পানি ধারণ ক্ষমতা বাড়বে।

আজকাল দোকানেই কোকোডাস্ট অর্থাৎ নারিকেলের ছোবড়া কিনতে পাওয়া যায়। মাটিতে এই উপাদানগুলো ঠিকভাবে থাকলে তাতে ফলন ভালো হয়। এই কয়েকটি তথ্য মাথায় রাখলে যে কেউ নিজেই নিজের বাড়িতে ছোট বা বড় পরিসরে বাগান করতে পারবেন।

ছবি: দীপ্ত।

আরও পড়ুন