গরমে দাড়ির যত্ন

ঘাম ও ময়লা থেকে দাড়ি রক্ষা না করলে হতে পারে ত্বকের নানান সমস্যা।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2021, 07:48 AM
Updated : 6 April 2021, 07:48 AM

দাড়ি এখন স্টাইল। কেউ রাখেন চাপ দাড়ি, কেউ আবার লম্বা। কেউ আবার দাড়িতে দেন বিভিন্ন ছাঁট।

যে কারণেই দাড়ি রাখা হোক, গরমকালে দাড়ি সুরক্ষিত রাখতে ও যত্ন নিতে বাড়তি পরিচর্যার প্রয়োজন। কেননা এই সময়ে অনবরত ঘাম হয়। আর ধুলাবালি ও ময়লা জমে দাড়ি এবং ত্বকের ক্ষতি করে।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে গরমকালে দাড়ির যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানানো হল। 

নিয়মিত ছোট করা: দাড়ির যত্নে নিয়মিত ‘ট্রিম’ করা গুরুত্বপূর্ণ। আর গরমকালে এটা দাড়ির স্বাস্থ্য ভালো রাখতে সহজ ও সময়সাধ্য উপায়। তাছাড়া নিয়মিত দাড়ি ছাটা ফ্যাশনেবল দেখাতেও  সহায়তা করে।

তেল ও স্ক্রাব ব্যবহার: সপ্তাহে একদিন তেল ব্যবহার দাড়ির উজ্জ্বলতা বাড়ায় এবং খসখসেভাব কমায়। এক্ষেত্রে ‘বিয়ার্ড অয়েল’ বেশ কার্যকর। দাড়িতে সপ্তাহে দুদিন স্ক্রাব ব্যবহার ব্যাক্টেরিয়ায় সংক্রমণের প্রবণতা কমায়।

ময়েশ্চারাইজার ব্যবহার: ধোয়া ও ময়েশ্চারাইজার ব্যবহার সুন্দর দাড়ি রাখার ইচ্ছা পূরণে সাহায্য করে। এতে দাড়িতে জটা সৃষ্টি হয় না এবং সহজে উসকো-খুসকো-ভাবও দেখা দেয় না।

পানি পান: সঠিক খাদ্যাভ্যাস ও পর্যাপ্ত পানি পান করা জরুরি। প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এটা চুলের বৃদ্ধিতে সহায়ক। এছাড়া ত্বক ও চুলের খসখসেভাব দূর করে ও মসৃণতা বজায় রাখতে সাহায্য করে। 

সানস্ক্রিন ব্যবহার: সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে দাড়ি সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এটা দাড়ির আগা ফাটাভাব ও শুষ্কতা কমায়। দাড়িতে সানব্লক ব্যবহার কেবল ক্ষয় রোধই করে না বরং উজ্জ্বলতাও বাড়ায়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন