দাড়ি সামলানোর উপায়

চাপ দাড়ি, লম্বা দাড়ি, থুতনিতে অল্প দাড়ি- তরুণদের মধ্যে এখন বিভিন্ন স্টাইলে দাড়ি রাখার প্রচলন দেখা যায়। তবে অসামঞ্জস্য দাড়ি চেহারার বারোটাও বাজায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 08:51 AM
Updated : 20 June 2018, 08:51 AM

তাই শ্মশ্রুমণ্ডিত সুন্দর মুখের জন্য কয়েকটি পন্থা জানানো হল সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে।

ছোট রাখা: দাড়ি বড় হলেই যদি এলোমেলো হয়ে যায় তবে আরেকবার ভাবুন। বড় দাড়ি বেমানান হলে ছেঁটে রাখুন। খোঁচা খোঁচাও রাখতে পারেন। যা পরিচর্যা করাও বেশ সহজ। কোথাও দাড়ি উঠলো কোথাও উঠলো না- এসব নিয়েও চিন্তা করতে হবে না।

বড় করা: মুখের যে জায়গায় দাড়ি ঠিক মতো ওঠে না সেগুলো ঢাকতে চাইলে দাড়ি ছোট করা বাদ দিন। নিজের মতো বড় হয়ে ঢেকে যেতে দিন গালে অনুর্বর অংশ। তবে বড় না হওয়া পর্যন্ত কটা দিন অস্বস্তি লাগতে পারে। সেটা না হয় একটু সহ্য করুন।

ব্রাশ করুন: মাথার চুল চিরুনি দিয়ে আঁচড়ানোর ফলে যেমন বিস্তৃত ও গোছানো মনে হয় ঠিক তেমনি মুখের দাড়িও আঁচড়ানোর কারণে গোছানো লাগে। দাড়ি আঁচড়ানো হলে তা পরিপাটি থাকে এবং খুঁত থাকলে ঢেকে যায়।

ট্রিম: কোনো ভাবেই যদি ‘খুঁত’ ঢাকা না যায় তাহলে দাড়ি নিয়মিত ট্রিম করুন এবং একই মাপে রাখুন। দাড়ির অসামঞ্জস্য খুব একটা চোখে পড়বে না। 

নিজের মতো নকশা করুন: দাড়ি সাধারণত গালের পাশ ও গলার চারপাশে ওঠে বেশি। অনেকেই এসব জায়গা এড়িয়ে যায়। তাই দাড়ি কাটার সময় এই দিকেও মনযোগ দিন। গালের পাশে দাড়ির মাপ ঠিক রাখতে ট্রিম করার সময় ক্লিপার ব্যবহার করুন। পাশাপাশি কোনো একটা নকশা বা প্যাটার্ন বেছে নিন যাতে অল্প দাড়ি ওঠার জায়গাটা মনে হয় একটা স্টাইল। আর গলার চারপাশে রেইজর ব্যবহার করে দাড়ি কেটে সুন্দর আকার দিতে পারেন। এভাবে দাড়ির অনেক খুঁত বা অসামঞ্জস্য থাকলে তা ঢেকে ফেলা যায়।

ছবির মডেল: নাজিম মাহমুদ। ছবি: প্রামানিক।