যেভাবে বুঝবেন অতিরিক্ত শরীরচর্চা করছেন

প্রয়োজনের বেশি ব্যায়াম করলে সারাদিন ক্লান্ত লাগতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2020, 06:15 PM
Updated : 8 Dec 2020, 06:15 PM

দিনে মাত্র ৩০ থেকে ৪০ মিনিট শরীরচর্চা একজন মানুষকে অসংখ্য স্বাস্থ্যগত সুবিধা দেয়। আঘাত পাওয়ার আশঙ্কা কমে, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা যায়, দূরারোগ্য ব্যাধির ঝুঁকি কমে এবং সার্বিক বিবেচনায় স্বাস্থ্যবান দীর্ঘায়ু মেলে।

তবে সমস্যা দেখা দেয় তখনই যখন আরও বেশি উপকার পাওয়ার আশায় শরীরের ওপর উপর্যুপরী ধকল চালানো হয়।

যেকোনো কিছু পরিমাণ মতো হওয়া উচিত একথা জীবনে অসংখ্যবার শুনেছেন বিভিন্ন প্রেক্ষাপটে। শরীরচর্চার ক্ষেত্রেও তা সমানভাবে প্রযোজ্য।

অতিরিক্ত শরীরচর্চা থেকে শারীরিক ও মানসিক দুধরনের সমস্যাই দেখা দিতে পারে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে জানান হলো অতিরিক্ত শরীরচর্চার কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে।

সবসময় ক্লান্তি: শরীরচর্চা অতিরিক্ত হয়ে গেলে তার ক্লান্তি আপনাকে ঘিরে থাকতে পারে সবসময়। এমনকি সাত থেকে আট ঘণ্টা ভালোভাবে ঘুমানোর পর এবং সকালের নাস্তায় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও মনে হতে পারে শরীর নিস্তেজ।

তাই শরীরের ক্ষমতা বুঝতে হবে, সীমাবদ্ধতাগুলো জানতে এবং শরীরচর্চার পর তার ধকল সামলে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। অতিরিক্ত শরীরচর্চার কারণে ‘স্ট্রেস হরমোন’ নিঃসৃত হয় যার কারণেই এই দীর্ঘ ক্লান্তি ঘিরে থাকে।

শক্তি কমে যাওয়া: শরীরচর্চা করার মাধ্যমে কর্মশক্তি যেমন বাড়ে তেমনি অতিরিক্ত করলে আবার কর্মশক্তি গ্রাস করে ফেলে। যেমন আগে যদি পাঁচ মিনিটে এক কিলোমিটার দৌঁড়াতে পারতেন তবে অতিরিক্ত শরীরচর্চা করলে একই দূরত্ব অতিক্রম করতে সময় বেশি প্রয়োজন হবে। এতে আপনার মাঝে হতাশা তৈরি হবে। এর সমাধান একটাই আর তা হল পর্যাপ্ত বিশ্রাম।

আঘাত পাওয়া আশঙ্কা বাড়বে: ভারি ব্যায়ামে যদি অভ্যস্ত না হন তবে হুট করেই নিজের শক্তির পরীক্ষা নিতে যাওয়া উচিত হবে না। এতে আহত হওয়া সম্ভাবনা বাড়ে মারাত্মক হারে। এদের মধ্যে পেশি ব্যথা, হাড়ের জোড়ে টান পড়া, পিঠ কিংবা কোমরে ব্যথা ইত্যাদি সচরাচর দেখা যায়। আর এমন দুর্ঘটনা কয়েক সপ্তাহের জন্য পুরোপুরি অক্ষম করে তুলতে পারে, আবার স্থায়ী সমস্যাও তৈরি করতে পারে।

ঘুমের সমস্যা: পরিমিত শরীরচর্চা শরীরকে আরাম দেয়, যে কারণে ঘুম ভালো হয়। তবে অতিরিক্ত শরীরচর্চা করলে রাতে ঘুমাতে গিয়ে এপাশ ওপাশ করেই সময় পার করতে হতে পারেন। এর কারণ হল পেশির ওপর প্রচণ্ড ধকল যাওয়া তা শক্ত হয়ে থাকতে পারে, যা অস্থিরতা তৈরি করবে এবং ঘুম আসতে বাধা দেবে।

মানসিক ঝক্কি: শরীরচর্চার পর নিঃসৃত হয় ডোপামিন, যা তৃপ্তির অনুভূতি সৃষ্টি করে। তবে অতিরিক্ত শরীরচর্চা ঠিক তার উল্টো ঘটনা ঘটায়। বাড়িয়ে দেয় ‘কর্টিসল’ হরমোনের মাত্রা। ফলে মেজাজ রুক্ষ থাকে, মানসিক অস্বস্তি ও হতাশা ঘিরে থাকবে।

আরও পড়ুন