ত্বকের তারুণ্য ধরে রাখার খাবার

খাদ্যাভ্যাস দেহের ওপর প্রভাব ফেলে। আর তারুণ্য ধরে রাখতে ত্বক ও চুলের সৌন্দর্য প্রধান ভূমিকা পালন করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 11:21 AM
Updated : 12 August 2020, 11:21 AM

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে তারুণ্য ধরে রাখতে সহায়াত করে এমন কয়েকটি খাবার সম্পর্কে জানানো হল।

ডালিম: ডালিম অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- ভিটামিন সি সমৃদ্ধ যা, ত্বকের বলিরেখা, ভাঁজ, শুষ্কতা ও উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া বয়সের ছাপ কমাতে সহায়তা করে। এছাড়াও, ত্বক টানটান ও উজ্জ্বল করতে ডালিম সহায়তা করে। কারণ এতে আছে অতিবেগুনি রশ্মির কারণে হওয়া প্রদাহ কমানোর উপাদান।

দই: দইয়ের রয়েছে স্বাস্থ্যগুণ এবং এটা তারুণ্য ধরে রাখতে পারে। দই প্রোটিন সমৃদ্ধ। এটা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে যা ঘুম চক্রে প্রভাব ফেলে। ফলে ত্বক ঝুলে যাওয়া, চুল পড়া, রংয়ের ভারসাম্যহীনতা, স্থিতিস্থাপকতা হ্রাস, ত্বকের সমস্যা যেমন ব্রণ সৃষ্টিতে বাধা দেয়। ভালো ফলাফল পেতে চিনি ছাড়া দই খাওয়ার অভ্যাস করা উচিত।

গাজর: উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে ও দৃষ্টি শক্তি বাড়াতে খাবারে গাজর যোগ করা ভালো। এর ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক ও চুল ভালো রাখতেও সহায়তা করে।

ডিম: ডিম উচ্চ লৌহ, বায়োটিন ও ভিটামিন বি সমৃদ্ধ যা চুল পড়া কমাতে ও নখের বুড়িয়ে যাওয়া ও ভঙ্গুরভাব কমায়। ডিম উচ্চ প্রোটিন ও ওমেগা-থ্রি সমৃদ্ধ যা সকালের নাস্তায় খাওয়া হলে সারাদিন শক্তি যোগাতে সহায়তা করে।

পানি: সুস্থ থাকতে পানি পান অপরিহার্য। পানি শরীর ও ত্বককে আর্দ্র রাখে। পর্যাপ্ত পানি পান ত্বক মসৃণ, কোমল ও টানটান রাখে। পানির অভাবে ত্বক শুষ্ক, লোমকূপ আবদ্ধ, বলিরেখা ও ত্বকের অন্যান্য সমস্যা দেখা দেয়। এছাড়াও, পানিশূন্যতা দুর্বলতা বাড়ায় এবং দেখতে ও অনুভূতিতেও বয়স্কভাব প্রকাশ করে।

কমলা: কমলা ভিটামিন সি’য়ের ভালো উৎস যা ত্বকের জন্য উপকারী। এই অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বক প্রাকৃতিকভাবে সজীব করতে ও মৃতকোষ মেরামত করতে সহায়তা করে। 

পর্যাপ্ত পুষ্টি উপাদান কেবল শরীরকে সুগঠিতই রাখে না পাশাপাশি বাড়তি ওজন কমাতেও সহায়তা করে। ভালো খাদ্যাভ্যাস আমাদের রোগ মুক্ত রাখতে, মানসিক তীক্ষ্ণতা বাড়াতে ও ক্যান্সার থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে। সুন্দর নিখুঁত ত্বক ও মসৃণ চুল পেতে খাবারে বেশি করে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোবায়োটিক, ইলেক্ট্রোলাইট ও অ্যামিনো অ্যাসিড যোগ করুন।

আরও পড়ুন