ত্বকের যত্নে ঘরে তৈরি ফেইস প্যাক

রান্নাঘরের নিত্য ব্যবহৃত পণ্য দিয়ে ত্বকের যত্ন নেওয়া যায়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2020, 08:42 AM
Updated : 19 April 2020, 08:42 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বক পরিচর্যায় ঘরোয়া মাস্ক তৈরির উপায় ও উপকারিতা সম্পর্কে জানানো হল। 

ধরন বুঝে ফেইস প্যাক ব্যবহার করা ভালো। এতে ত্বকের উপকার হয় বেশি।

তৈলাক্ত ত্বকের জন্য

- এক টেবিল-চামচ মুলতানি মাটির সঙ্গে সামান্য গোলাপ জল মেশান। মসৃণ পেস্ট তৈরি করতে সামান্য পানি মেশাতে পারেন। মাস্কটি মুখ ও গলায় ব্যবহার করে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- তিন চা-চামচ ময়দা, এক চা-চামচ মধু ও এক চিমটি হলুদ একটা পাত্রে নিয়ে তাতে পর্যাপ্ত পানি বা শসার রস মেশান। প্যাকটি মুখে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।   

- দুএকটা স্ট্রবেরি একটা পাত্রে পিষে তাতে তাজা লেবুর রস মেশান। প্যাকটি মুখ ও গলায় মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের মাস্ক

- এক কাপ পাকা পেঁপে ও এক চা-চামচ মধু ভালো মত মেশান। এতে পানি অথবা দুধ যোগ করুন। মিশ্রণটি ত্বকে মিশিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

- একটা ডিমের কুসুম ভেঙে তার সঙ্গে এক চা-চামচ মধু যোগ করুন। মিশ্রণটি মুখে মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- একটা পাকা কলা পিষে নিন। এতে সামান্য মধু ও জলপাইয়ের তেল যোগ করুন। মিশ্রণটি মুখে মেখে ১০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সংবেদনশীল ত্বকের জন্য

- অ্যালো ভেরা ও শসার রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাস্কটি ত্বকে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- এক কাপ গ্রিন টি ঠাণ্ডা করে নিন। এতে দই ও সামান্য লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বক ব্যবহার করুন। ২০ মিনিট পরে তা ধুয়ে নিন।

- সিকি কাপ রান্না করা ওটস ও এক চা-চামচ মধু নিয়ে তার সঙ্গে ডিম ও পাকা কলা মেশান। মিশ্রণটি তৈরি করে মুখে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক