স্বাস্থ্যকর চর্বির উৎস

শরীরে অন্যান্য পুষ্টি উপাদানের মতো চর্বিরও প্রয়োজন আছে। তবে সেটা হতে হবে স্বাস্থ্যকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 09:00 AM
Updated : 18 Feb 2020, 09:00 AM

প্রোটিন ও ভিটামিনের মতো চর্বি আরেকটি পুষ্টি উপাদান যা শরীর সুস্থ এবং কর্মচঞ্চল রাখতে সহায়তা করে। তবে চর্বি নির্বাচনের সময় অবশ্যই তা স্বাস্থ্যকর কিনা তা যাচাই করে নিতে হবে।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে স্বাস্থ্যকর চর্বির উৎসের নাম জানানো হল যা ওজন কমাতেও সহায়তা করে।

জলপাইয়ের তেল: অলিভ অয়েল বা জলপাইয়ের তেল স্বাস্থ্যকর চর্বি উৎস। যা পুষ্টিকর ও স্বাস্থ্যের জন্য উপকারী। এত আছে মনোস্যাচুরেইটেড ও পলিআনস্যাচুরেইটেড চর্বি যা হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও এটা ভিটামিন ই, কে এবং অন্যনায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটা স্বাস্থ্যকর চর্বির ভালো উৎস যা, ওজন কমাতে সহায়তা করে। পাশাপাশি সংক্রমণের বিরুদ্ধে, রক্তচাপ কমাতে এবং শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কাজ করে। তাই প্রতিদিনকার খাবারে জলপাইয়ের তেল যোগ করা জরুরি। যা সারা বিশ্বে স্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

ডিম: স্বাস্থ্যের কথা বিবেচনা করে অনেকই সম্পূর্ণ ডিম খান না। কারণ এতে রয়েছে উচ্চ মাত্রায় চর্বি ও কোলেস্টেরল। ডিমের ৬২ শতাংশ ক্যালরি আসে চর্বি থেকে যার ফলে অনেকেই ডিম এড়িয়ে চলেন। এই চর্বি ছাড়া ডিমে আছে নানান খনিজ উপাদান যেমন-লৌহ, ভিটামিন বি২, বি ১২ এবং ডি- যা ডিমের সাদা অংশে থাকে না। কেবল ডিমের সাদা অংশ খাওয়া হলে এই সকল পুষ্টি উপাদান পাওয়া যাবে না। ওজন কমাতে ডিম সহায়তা করে। ডিম উচ্চ প্রোটিন সমৃদ্ধ এবং স্বাস্থ্যের জন্য উপকারী।

আরও পড়ুন