কর্মক্ষেত্রের জন্য ব্যাগ নির্বাচন

কর্মক্ষেত্রে নিজের রুচি ও ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটাতে নিজের প্রয়োজন অনুযায়ী, সুরুচিপূর্ণ এবং উন্নত মানের ব্যাগ ব্যবহার করাই শ্রেয়।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2020, 12:05 PM
Updated : 2 Jan 2020, 12:14 PM

একেক জনের কাজের ধরন আলাদা। আর সে অনুযায়ী তাকে কর্মক্ষেত্রে বহন করতে হয় আনুষঙ্গিক জিনিস।

এসব বিষয় বিবেচনা করে, জীবন-যাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কর্মক্ষেত্রের কী ধরনের ব্যাগ ব্যবহার করা উচিত তা এই প্রতিবেদনে তুলে ধরা হল। 

ব্যবহারের ধরন: পেশার সঙ্গে মানানসই এবং কোন কাজের জন্য ব্যবহার করবেন সে অনুযায়ী ব্যাগ নির্বাচন করা উচিত। যেমন- ব্যাগে কী কী রাখা আবশ্যক, বেশি পকেট প্রয়োজন কিনা, ল্যাপটপ বহন করা আবশ্যক কিনা অথবা গনপরিবহনে ওঠার প্রয়োজন পরে কিনা ইত্যাদি বিষয়গুলো মাথায় রেখে ব্যাগ নির্বাচন করা উচিত।

ব্যাগের জন্য বাজেট: কর্মক্ষেত্রে নিয়মিত ব্যবহারের জন্য ভালো মানের ব্যাগ ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে উন্নত ব্যাগ কিনতে ভালো বাজেট ব্যয় করা যেতে পারে এতে তা দীর্ঘস্থায়ী হবে।

উন্নত স্ট্র্যাপ: ব্যাগ কেনার সময় এর হাতল ও স্ট্র্যাপ’ইয়ের মান কেমন তা যাচাই করে নেওয়া উচিত। যে ব্যাগের এগুলোর মান যত ভালো সেই ব্যাগ তত বেশি উন্নত। গবেষণায় দেখা গেছে,  নারীদের জন্য ব্যাগপ্যাক ব্যবহার করা বেশি উপকারী।

সাধারণ ব্যাগ নির্বাচন: ফ্যাশন সম্পর্কিত কোনো পেশায় জড়িত না থাকলে সাধারণ ও ক্লাসিক ব্যাগ নির্বাচনের দিকে মনোযোগী হওয়াই ভালো।

ছোট ব্যাগ ব্যবহার: যদি ব্যাগের ভেতরের অংশ পরিপাটি রাখতে চান এবং অনেক ভাগ বিশিষ্ট ব্যাগ ব্যবহার করতে ইচ্ছুক না হন তাহলে সাধারণ ব্যাগের ভেতরের ছোট আকারের অন্যান্য ব্যাগ ব্যবহার করা যেতে পারে। চাবি রাখার জন্য আলাদা একটা ভাগ তৈরি করুন। এতে সহজেই জিনিস খুঁজে পাওয়া যাবে এবং পছন্দ মতো ছিমছাম আকারের ব্যাগও ব্যবহার করতে পারবেন।

দেশে ব্যাগ প্রাপ্তির স্থান ও দরদাম

উন্নত মানের ব্যাগ ব্যবহার করতে চাইলে বাটা, এপেক্স, প্রেসিডেন্ট, ব্যাগ প্যাকার্স, ফরচুনা, ফোরডাইমেনশন-সহ প্রতিষ্ঠিত অন্যান্য ব্র্যান্ড বেছে নিতে পারেন। এই সকল দোকানে ব্যাগপ্যাক বা অফিস ব্যাগের দাম দু’হাজার টাকা থেকে শুরু এবং নারীদের হাত ব্যাগের দাম ১ হাজার ৩শ’ টাকা থেকে শুরু। তবে উন্নত চামড়ার ব্যাগের দাম ৩ হাজার ৫শ’ টাকা থেকে শুরু।

এছাড়াও কম খরচে পছন্দের ব্যাগ কিনতে চাইলে, রাজধানীর গাউসিয়া, নিউমার্কেট, রাপা প্লাজা, ইস্টার্ন মল্লিকা, ইস্টার্ন প্লাজা, আজিজ সুপার মার্কেট ইত্যাদি স্থান বিবেচনায় রাখা যেতে পারে।

এখানে নারীদের হাত ব্যাগ ৫শ’ থেকে ১ হাজার ৫শ’ টাকার মধ্যে পাওয়া যাবে। আর ব্যাগ প্যাকের দাম পড়বে ৮শ’ টাকা থেকে শুরু করে ২ হাজার টাকার মধ্যে। এছাড়াও এসব মার্কেটে শিশুদের জন্য সুলভে স্কুল ব্যাগও পাওয়া যায়।

ছবির মডেল: লুবা খলিলি। ছবি: ঋত্বিকা আলী।