ব্যাগে যা রাখা চাই

ঘর থেকে বের হওয়ার আগে প্রয়োজনীয় কিছু জিনিস গুছিয়ে নেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 10:19 AM
Updated : 2 Jan 2020, 12:03 PM

ঘর থেকে বের হওয়ার সময় টাকার ব্যাগ, ঘর ও গাড়ির চাবি, ফোন ইত্যাদির পাশাপাশি আরও কয়েকটি জিনিস ব্যাগে নেওয়া উচিত মেয়েদের। এমনই গুরুত্বপূর্ণ ১০ জিনিসের তালিকা দেওয়া হয় লাইফস্টাইলবিষয়ক ওয়েবসাইটের একটি প্রতিবেদনে।

পেপার স্প্রে: বর্তমানে ব্যক্তিগত নিরাপত্তা সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। তাই অন্যের উপর নির্ভর না করে নিজের কাছেই ছোট এক বোতল রাখা যেতে পারে।

সেইফটি পিন: ছোট এই পিন যে কোনো সমস্যায় কাজে লাগতে পারে। বিশেষ করে পোশাকের কোনো সমস্যা, যেমন- ছিঁড়ে যাওয়া বা বোতাম খুলে যাওয়া ইত্যাদিতে সেইফটি পিন দরকার হতে পারে। তাই সঙ্গে রাখা ভালো।

মেইকআপের টুকিটাকি: লম্বা সময় বাইরে থাকতে হলে টাচআপের জন্য কিছু মেইকআপ রাখা উচিত। তাছাড়া হঠাৎ কোনো অনুষ্ঠান বা পার্টিতে যেতে হলেও মেইকআপ প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় মেইকআপ আলাদা করে ব্যাগে রাখলে দরকারের সময় কাজে দেবে।

স্যানিটারি ন্যাপকিন: মেয়েদের ব্যাগে অবশ্যই কয়েকটি স্যানিটারি ন্যাপকিন রাখা উচিত।

বাড়তি টাকা: ডেবিট এবং ক্রেডিট কার্ডের যুগে অনেক ক্ষেত্রেই নগদ টাকা এড়িয়ে চলেন বেশিরভাগ মানুষ। তবে ব্যাগে অন্তত কিছু পরিমাণ নগদ টাকা রাখা উচিত। যা জরুরি প্রয়োজনে কাজে লাগে।

পরিচয় পত্র: ব্যাগে অবশ্যই নিজের যে কোনো পরিচয় পত্র রাখতে হবে। জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্টের ফটোকপি, অফিস বা স্কুল-কলেজের পরিচয় পত্র— এর যে কোনোটি সঙ্গে রাখা জরুরি।

ওষুধ:
মাথা ব্যথা, ঠাণ্ডা, গ্যাস্ট্রিক এবং অ্যালার্জি বা শ্বাস কষ্টের সমস্যা থাকলে এর প্রয়োজনীয় ওষুধ সব সময় সঙ্গে রাখা উচিত।

সান স্ক্রিন: সারাদিন বাইরে থাকলে ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচানো খুবই জরুরি। তাই সঙ্গে সান স্ক্রিন ক্রিম বা লোশন রাখা উচিত।

ড্রাই শ্যাম্পু: দীর্ঘ সময় বাইরে থাকার কারণে চুল প্রাণহীন দেখাতে পারে। এ অবস্থায় খানিকটা ড্রাই শ্যাম্পু ছড়িয়ে দিলে চুল আবার সুন্দর হয়ে যাবে।

স্যানিটাইজার: বাইরে থাকালে হাতে ময়লা হবেই। তাছাড়া জীবাণুতো লেগেই থাকে। তাই হাত জীবাণুমুক্ত রাখতে অবশ্যই সানিটাইজার বা ওয়েট টিস্যু রাখতে হবে।

প্রতীকী মডেল: লুবা খলিলি। ছবি: ঋত্বিকা আলী।