লিনেন দীর্ঘস্থায়ী রাখার উপায়

লিনেন টেকসই, কোমল ও রং ধারণ ক্ষমতা বেশি। পরতেও আরাম। তবে এই কাপড় দীর্ঘ দিন ভালো রাখতে জানা থাকা চাই কয়েকটি বিষয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 09:36 AM
Updated : 17 May 2018, 09:36 AM

জীবনযাপন বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে লিনেন দীর্ঘস্থায়ী করার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।  

লিনেন নিয়ে বেশ কিছু কল্প কথা প্রচলিত আছে যেমন- বাড়িতে লিনেন ধোয়া যায় না, ড্রাই ক্লিন করতে হয়। আরও বলা হয়, লিনেন ড্রাই ক্লিন করার ক্ষেত্রেও সতর্ক হতে হয় যেন তা বেশ নমনীয়তার সঙ্গে করা হয়।

এক্ষেত্রে কিছু বিষয় মনে রাখতে হবে-

* সাদা লিনেন ধোওয়ার ক্ষেত্রে অক্সিজেনধর্মী ব্লিচ ব্যবহার করতে হবে এবং রঙিন লিনেনে ব্লিচহীন ডিটার্জেন্ট ব্যবহার করতে হবে। লিনেন ধোয়ার ক্ষেত্রে কুসুম গরম পানি ব্যবহার করা উচিত।

* শুকানোর আগে লিনেন মোচড়াবেন না। মোটামুটি সমতল অবস্থায় রেখে লিনেন শুকানোর ব্যবস্থা করুন। এতে আকার ঠিক থাকবে এবং কুচকানোভাব হবে না। ফলে কাপড় ইস্ত্রি করার সময় বাঁচবে।

* যদি ইস্ত্রি করা বাদ দেন তাহলে কিছুক্ষণ পড়ে কাপড়গুলো প্লাস্টিকের ব্যাগে পেঁচিয়ে ছয় থেকে ২৪ ঘন্টা রেফ্রিজারেইটরে রাখুন। এটা কাপড়ে স্যাঁতস্যাঁতেভাব ও ছত্রাক পড়া থেকে রক্ষা করবে।

* দাগের ধরণ বোঝার চেষ্টা করুন। লিনেনের কাপড়ে দাগ লাগলে আগে বোঝার চেষ্টা করুন এটা পানি না তেল বিশিষ্ট দাগ। যদি পানিবিশিষ্ট হয় তাহলে প্রথমে পানিতে ভিজিয়ে রাখুন এবং তারপর হালকা ডিটার্জেন্ট দিয়ে ধুয়ে নিন। আর যদি তেলের দাগ লেগে থাকে তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

* লিনেন কীভাবে সংরক্ষণ করা হচ্ছে তার উপরে লিনেনের স্থায়ীত্ব অনেকটা নির্ভর করে। তাই যেখানেই লিনেন রাখুন না কেনো শুধু খেয়াল রাখবেন যেন প্লাস্টিকের ব্যাগে পেঁচিয়ে এবং কার্ডবোর্ডে রাখা না হয়।

ছবি সৌজন্যে: লা রিভ।

আরও পড়ুন